আজ: ৩রা ডিসেম্বর, ২০২৩ খ্রিস্টাব্দ, রবিবার, ১৮ই অগ্রহায়ণ, ১৪৩০ বঙ্গাব্দ, ১৯শে জমাদিউল আউয়াল, ১৪৪৫ হিজরি, দুপুর ২:৩৩
সর্বশেষ সংবাদ
আন্তর্জাতিক, প্রধান সংবাদ বঙ্গবন্ধুকে গুলি করা সেই নূর চৌধুরীর দেখা মিলল (ভিডিও)

বঙ্গবন্ধুকে গুলি করা সেই নূর চৌধুরীর দেখা মিলল (ভিডিও)


পোস্ট করেছেন: অনলাইন ডেক্স | প্রকাশিত হয়েছে: ১৮/১১/২০২৩ , ১:১১ অপরাহ্ণ | বিভাগ: আন্তর্জাতিক,প্রধান সংবাদ


বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিজ হাতে গুলি করে খুন করা এস এইচ এম বি নূর চৌধুরীর দেখা মিলেছে।

স্থানীয় সময় শুক্রবার (১৭ নভেম্বর) রাতে কানাডিয়ান রাষ্ট্রীয় টেলিভিশন সিবিসি’র একটি অনুসন্ধানী প্রতিবেদনে তাকে দেখা যায়।

সিবিসি’র অনুসন্ধানী বিভাগ ‘দ্য ফিফথ স্টেট’ এ ‘দ্য অ্যাসাসিন নেক্সট ডোর’ শিরোনামে ৪২ মিনিটের একটি ভিডিও প্রতিবেদন প্রচার করে। সেই প্রতিবেদনে প্রথমবারের মতো আত্মগোপনে থাকা নূর চৌধুরীর দেখা মিলে।

ভিডিওতে দেখা যায়, কানাডার টরন্টোর নিজ ফ্ল্যাটের ব্যালকনিতে নূর চৌধুরী হাঁটাহাটি করছেন। পরে গাড়ি নিয়ে বেরিয়ে যাওয়ার সময় ড্রাইভিং সিটে বসে থাকা অবস্থায় তাকে ধরতে পারেন প্রতিবেদক। কিন্তু কথা না বলে দ্রুত গাড়ি চালিয়ে কোনোমতে কেটে পড়েন তিনি।

এদিকে, ২০২২ সালের নভেম্বরে সচিবালয়ে আইনমন্ত্রী আনিসুল হকের সঙ্গে কানাডার হাইকমিশনার লিলি নিকোলস সাক্ষাৎ করেন। পরে আইনমন্ত্রী সাংবাদিকদের জানান, কানাডার আইনে মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামিকে ফেরত দেওয়া সম্ভব নয় বলে লিলি নিকোলস জানিয়েছেন।

আনিসুল হক বলেন, আমি তাদের (কানাডা) অনুরোধ করেছি, বিকল্প পন্থা বের করা যায় কিনা। একজন খুনিকে আশ্রয় দেওয়া মানবাধিকার লঙ্ঘন।

উল্লেখ্য, বঙ্গবন্ধুকে গুলি করে হত্যার পর কূটনীতিক হিসেবে বিশ্বের বিভিন্ন দেশে দায়িত্ব পালন করেন নূর চৌধুরী। ১৯৯৬ সালে শেখ হাসিনা ক্ষমতায় এলে তিনি পালিয়ে প্রথমে আমেরিকা, পরে কানাডায় ঢোকেন দর্শনার্থী হিসেবে। যেহেতু কানাডা মৃত্যুদণ্ড সমর্থন করে না, সেই সুযোগে সেখানে মুক্ত জীবনযাপন করছেন নূর চৌধুরী।

ভিডিও দেখতে ক্লিক করুন

Comments

comments