আজ: ২৭শে সেপ্টেম্বর, ২০২৩ খ্রিস্টাব্দ, বুধবার, ১২ই আশ্বিন, ১৪৩০ বঙ্গাব্দ, ১২ই রবিউল আউয়াল, ১৪৪৫ হিজরি, রাত ৩:৩০
সর্বশেষ সংবাদ
আন্তর্জাতিক নজরদারি স্যাটেলাইট উৎক্ষেপণে প্রস্তুতির নির্দেশ কিমের

নজরদারি স্যাটেলাইট উৎক্ষেপণে প্রস্তুতির নির্দেশ কিমের


পোস্ট করেছেন: অনলাইন ডেক্স | প্রকাশিত হয়েছে: ১৯/০৪/২০২৩ , ১১:৩২ পূর্বাহ্ণ | বিভাগ: আন্তর্জাতিক


নিজেদের প্রথম সামরিক নজরদারি স্যাটেলাইট তৈরি সম্পন্ন করেছে উত্তর কোরিয়া। এবার সেই স্যাটেলাইটটি উৎক্ষেপণে প্রস্তুতির নির্দেশ দিয়েছেন দেশটির নেতা কিম জং উন। উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যমের বরাত দিয়ে এ খবর জানিয়েছে আল জাজিরা।

বিশ্বের পরমাণু শক্তিধর দেশগুলোর অন্যতম উত্তর কোরিয়া গত কয়েক বছর ধরেই নিয়মিত বিভিন্ন ধরনের ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়ে আসছে। দেশটির এই ক্ষেপণাস্ত্র কর্মসূচীর কারণে যুক্তরাষ্ট্রের সঙ্গে তীব্র উত্তেজনা বিরাজ করছে।

এর মধ্যে এবার সামরিক নজরদারি স্যাটেলাইট উৎক্ষেপণের নির্দেশনা এলো। কক্ষপথে নজরদারি স্যাটেলাইট পাঠানো উত্তর কোরীয় নেতার সামরিক কৌশলের অন্যতম গুরুত্বপূর্ণ লক্ষ্য। সেই লক্ষ্যেই কাজ করছে দেশটির কর্তৃপক্ষ।

বুধবার (১৯ এপ্রিল) কেসিএেএ’র খবরে বলা হয়, সম্প্রতি ন্যাশনাল অ্যারোস্পেস ডেভেলপমেন্ট অ্যাডমিনিস্ট্রেশন পরিদর্শন করেন কিম। পরিদর্শনকালে তিনি বলেন, যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার হুমকি মোকাবিলায় নজরদারি স্যাটেলাইট সক্ষমতা অর্জনকে অগ্রাধিকার দিচ্ছে তার দেশ। এজন্য বেশ কয়েকটা স্যাটেলাইট প্রয়োজন বলেও জানান তিনি।

ইতোমধ্যে একটি স্যাটেলাইট তৈরি সম্পন্ন হয়েছে। স্যাটেলাইটটি উৎক্ষেপণে সব প্রস্তুতিগ্রহণের নির্দেশনা দিয়েছেন কিম। তবে এ বিস্তারিত আর কোনো তথ্য জানান নি তিনি। তবে বিশ্লেষকরা বলছেন, আগামী মে ও সেপ্টেম্বর মাসের মধ্যে নজরদারি স্যাটেলাইট উৎক্ষেপণ করা হতে পারে।

গত বছরের ডিসেম্বরে নরজরদারি স্যাটেলাইটের পরীক্ষা চালায় উত্তর কোরিয়া। এটাকে স্যাটেলাইটের ‘চূড়ান্ত পর্যায়’র পরীক্ষা বলে অভিহিত করে পিয়ংইয়ং। সেই সঙ্গে এটাকে এপ্রিলের মধ্যে উৎক্ষেপণের জন্য প্রস্তুতি সম্পন্ন করা হবে বলে জানানো হয়। সে সময় কিম বলেন, ‘শত্রু বাহিনীর সামরিক পরিস্থিতি সম্পর্কে রিয়েল-টাইম তথ্য সংগ্রহ ‘সবচেয়ে গুরুত্বপূর্ণ’ কাজ।

Comments

comments