আজ: ২৪শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ, শনিবার, ১১ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ, ১৪ই শাবান, ১৪৪৫ হিজরি, বিকাল ৩:৩৪
সর্বশেষ সংবাদ
জেলা সংবাদ, সিলেট বিভাগ মাধবপুরে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

মাধবপুরে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত


পোস্ট করেছেন: অনলাইন ডেক্স | প্রকাশিত হয়েছে: ২১/০২/২০২৩ , ৩:৫৯ অপরাহ্ণ | বিভাগ: জেলা সংবাদ,সিলেট বিভাগ


নাহিদ মিয়া, মাধবপুর (হবিগঞ্জ) প্রতিনিধি: হবিগঞ্জের মাধবপুর উপজেলা প্রশাসন কর্তৃক আয়োজিত শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ২০২৩ যথাযোগ্য মর্যাদায় পালন উপলক্ষে ভাষা আন্দোলনের শহীদদের স্মৃতির উদ্দেশ্যে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

বুধবার (২১ ফেব্রুয়ারী) সকাল ১১ টায় উপজেলা পরিষদের সভাকক্ষে উপজেলা নির্বাহী কর্মকর্তা মনজুর আহ্সান সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

এ সভায় বক্তব্য রাখেন মাধবপুর থানার অফিসার ইনচার্জ (ওসি) মুহাম্মদ আব্দুর রাজ্জাক, আ.লীগ নেতা বীর মুক্তিযোদ্ধা সুকোমল রায়, উপজেলা যুবলীগের সভাপতি মোঃ ফারুক পাঠান, প্রাণী সম্পদ কর্মকর্তা আব্দুস সাত্তার বেগ, মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মোঃ আবুল হোসেন।

এতে বক্তারা আলোচনা সভায় ১৯ ৫২ এর ভাষা আন্দোলনের স্মৃতি চারণ করেন। ২১ শে ফেব্রুয়ারী ভাষা আন্দোলন সম্পর্কে ইতিহাস তুলে ধরেন।

উল্লেখ্য ২১ ফেব্রুয়ারীর প্রথম প্রহর ১২ টা ১ মিনিটে উপজেলা শহীদ মিনারে উপজেলা প্রশাসন বিভিন্ন দপ্তরের কর্মকর্তা ও আওয়ামী লীগ যুবলীগ ছাত্রলীগ সহ বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক নেতৃবৃন্দ সহ উপজেলা প্রেসক্লাবের সাংবাদিক বৃন্দ ভাষা শহীদদের স্মৃতির প্রতি পুষ্পস্তবক অর্পণ করেন। উপজেলা নির্বাহী কর্মকর্তা মনজুর আহ্সান সভাপতির বক্তব্যে বলেন,ভাষা আন্দোলনে আত্মত্যাগ দানকারী শহীদদের গভীর শ্রদ্ধায় স্মরণ করেন এবং বলেন ভারত পাকিস্তান দুটি দেশে বিভক্ত হওয়ার পর যদিও ভারত অল্প সময়ে সংবিধান তৈরি করতে পেরেছিলেন যা পাকিস্তান ৯ বছরেও সংবিধান তৈরি করতে সক্ষম হননি। পরবর্তীতে আমাদের বাংলাদেশ যুদ্ধবিদ্ধস্ত দেশ হয়েও মাত্র এক বছরে সংবিধান তৈরি করতে সক্ষম হয়েছে, ছোট্ট শিশুদের উদ্দেশ্যে আরোও বলেন সকল দিবস সম্পর্কে ভালো করে জানার এবং বাংলাকে শুদ্ধভাবে ধারণ করার আহবান জানান, তারপর ভাষা শহীদদের স্মরণে ১ মিনিট নিরবতা পালন করা শেষে ৫২ এর ভাষা আন্দোলনের ভিডিও চিত্র প্রদর্শনী করা হয়।

আলোচনা সভা শেষে শিল্পকলা কর্তৃক আয়োজিত শহীদ দিবস উপলক্ষে ৫২ এর ভাষা আন্দোলনের সাথে সংশ্লিষ্ট শুদ্ধ উচ্চারণে বাংলা গঠন,শুদ্ধ বানানে বাংলা লিখন ও রচনা প্রতিযোগিদের মাঝেপুরস্কার বিতরণ ও সাংস্কৃতিক অনুষ্ঠান আমার ভাইয়ের রক্তে রাঙ্গানো গানটি উপস্থাপন করা হয়। আলোচনা সভায় উপস্থিত ছিলেন মুক্তিযোদ্ধা, আওয়ামী লীগ নেতা মিজানুর রহমান সহ বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক নেতৃবৃন্দ উপজেলা প্রেসক্লাবের সাংবাদিক বৃন্দ।

Comments

comments