আজ: ২৬শে নভেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, শনিবার, ১১ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ, ২রা জমাদিউল আউয়াল, ১৪৪৪ হিজরি, বিকাল ৩:১৩
সর্বশেষ সংবাদ
আন্তর্জাতিক দীর্ঘ দুই দশক পর নেতৃত্ব ছাড়ার ঘোষণা ন্যান্সি পেলোসির

দীর্ঘ দুই দশক পর নেতৃত্ব ছাড়ার ঘোষণা ন্যান্সি পেলোসির


পোস্ট করেছেন: অনলাইন ডেক্স | প্রকাশিত হয়েছে: ১৮/১১/২০২২ , ১২:৩২ অপরাহ্ণ | বিভাগ: আন্তর্জাতিক


যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদে ডেমোক্র্যাটিক পার্টির নেতৃত্ব ছাড়ার ঘোষণা দিয়েছেন ন্যান্সি পেলোসি। দীর্ঘ ২০ বছর ( দুই দশক) যুক্তরাষ্ট্রের সংসদের নিম্নকক্ষে ডেমোক্র্যাটসদের নেতৃত্ব দিয়েছেন আলোচিত ও সমালোচিত পেলোসি। খবর বিবিসির।

স্থানীয় সময় বৃহস্পতিবার ৮২ বছর বয়সী ন্যান্সি পদত্যাগের ঘোষণা দেন। তিনি নিম্নকক্ষে সবচেয়ে শক্তিশালী ডেমোক্র্যাট নেতা ছিলেন এবং প্রথম নারী হিসেবে স্পিকারের দায়িত্ব পালন করেন।

প্রতিনিধি পরিষদের নেতার পদ ছাড়লেও নিজের সংসদীয় আসন ক্যালিফোর্নিয়ার দায়িত্ব পালন করে যাবেন বলে জানিয়েছেন ন্যান্সি পেলোসি।

যুক্তরাষ্ট্রের মধ্যবর্তী নির্বাচনে সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের রিপাবলিকান পার্টি প্রতিনিধি পরিষদে সংখ্যাগরিষ্ঠতা পাওয়ার পর পেলোসির পক্ষ থেকে এ ঘোষণা আসে।

রিপাবলিকান পার্টির সদস্যরা প্রতিনিধি পরিষদে কেভিন ম্যাকার্থিকে তাদের নেতা হিসেবে মনোনয়ন দিয়েছেন। এখন পেলোসির জায়গায় স্পিকার হবেন তিনি।

নেতৃত্ব ছাড়ার ব্যাপারে ন্যান্সি পেলোসি বিবৃতিতে বলেছেন, ‘আমি কখনো ভাবিনি একদিন গৃহিনী থেকে প্রতিনিধি পরিষদের স্পিকার হব।’

‘পরবর্তী সম্মেলনে আমি ডেমোক্র্যাাটিক পার্টির নেতৃত্বের নির্বাচনে অংশ নেব না। ডেমোক্র্যাটদের নতুন প্রজন্মের নেতৃত্ব দেওয়ার সময় এসেছে’, যোগ করেন পেলোসি।

যুক্তরাষ্ট্রের প্রবীণ রাজনীতিক পেলোসি ২০২৩ সালের জানুয়ারি পর্যন্ত স্পিকারের দায়িত্ব পালন করবেন। জানুয়ারিতে প্রতিনিধি পরিষদে নতুন স্পিকার আসবেন।

এদিকে ন্যান্সি পেলোসি সরে দাঁড়ানোর পর জানা গেছে, হাকিম জেফরি ডেমোক্র্যাটসদের নেতৃত্ব পাবেন। এর মাধ্যমে প্রথম কৃষ্ণাঙ্গ হিসেবে প্রতিনিধি পরিষদে ডেমোক্র্যাটিক পার্টিকে নেতৃত্ব দেবেন নিউইয়র্ক থেকে নির্বাচিত এ নেতা।

সূত্র: বিবিসি

motprokash/mohaiminul

Comments

comments

Close