আজ: ১লা অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ, শনিবার, ১৬ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ, ৫ই রবিউল আউয়াল, ১৪৪৪ হিজরি, রাত ৯:১৯
সর্বশেষ সংবাদ
শিক্ষাঙ্গন শুরু হয়ে গেল ‘ম্যাটল্যাব ফর রিসার্চ’ শীর্ষক ফ্রি কোর্স, থাকছে যুক্ত হওয়ার সুযোগ!

শুরু হয়ে গেল ‘ম্যাটল্যাব ফর রিসার্চ’ শীর্ষক ফ্রি কোর্স, থাকছে যুক্ত হওয়ার সুযোগ!


পোস্ট করেছেন: অনলাইন ডেক্স | প্রকাশিত হয়েছে: ১৪/০৯/২০২২ , ৬:৩৮ অপরাহ্ণ | বিভাগ: শিক্ষাঙ্গন


বাংলাদেশে উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে গবেষণাবান্ধব পরিবেশ সৃষ্টিতে বিগত দুই বছর ধরে নানা আঙ্গিকে অবদান রেখে যাচ্ছে “গবেষক হতে চাই :: Be Researcher BD (BRBD)’ প্লাটফর্ম। অলাভজনক এই প্রতিষ্ঠানটি বাংলাদেশের অর্থনৈতিক, বৈজ্ঞানিক ও টেকসই উন্নয়নসহ সকল বিষয়ের ওপর গবেষণাধর্মী কর্মসম্পাদনে সহায়তা করে থাকে। গবেষণা বিষয়ক বিভিন্ন বিষয়গুলোকে সবার কাছে সহজ করে তোলার জন‍্য প্লাটফর্মটি ইতোমধ্যে বেশ কিছু কোর্স ও ভিডিও সিরিজের আয়োজন করেছে। গবেষণা বিষয়ক এসব সিরিজগুলোর গ্রহণযোগ্যতা আকাশচুম্বী; যা শিক্ষক-শিক্ষার্থী সহ বিভিন্ন গবেষকদের মাঝে ব‍্যাপক সাড়া ফেলেছে। শিক্ষার্থীদের ব‍্যাপক আগ্রহ এবং চাহিদার কথা বিবেচনা করে প্লাটফর্মটির পক্ষ হতে ‘MATLAB For Research’ নামে নতুন একটি ফ্রি কোর্সের আয়োজন করা হয়েছে। এই কোর্সে প্রায় ৭০ টি বিশ্ববিদ্যালয়ের ২৯০ জন শিক্ষার্থী প্রাথমিকভাবে রেজিস্ট্রেশন করে। ইভেন্টটি সামাজিক যোগাযোগ মাধ্যমে ১ লক্ষ ২০ হাজারের বেশি মানুষের কাছে পৌছে। গত ২ সেপ্টেম্বর একটি  নির্বাচনী পরীক্ষা অনুষ্ঠিত হয়। ৫ সেপ্টেম্বর প্রকাশিত ফলাফলে ৩৬ টি বিশ্ববিদ্যালয়ের প্রায় ৫৫ জন শিক্ষার্থীকে কোর্সটি করার সুযোগ দেওয়া হয়েছে। সুযোগ প্রাপ্তদের মধ‍্যে রয়েছে আন্ডার গ্রেজুয়েট, মাস্টার্স, পিএইচডি শিক্ষার্থী সহ কয়েকজন  বিশ্ববিদ্যালয়ের শিক্ষকগণ। কোর্সের মাঝে কিছু নতুন শিক্ষার্থী সংযুক্ত করা হবে। তবে তাদেরকে কুইজ পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে এবং পূর্ববর্তী লেকচার গুলো (https://tinyurl.com/BRBD-MFR-LectureSeries) সম্পন্ন করতে হবে।

 

গত ১১ সেপ্টেম্বর জুম প্ল‍্যাটফর্মের মাধ‍্যমে ভার্চুয়ালি অনুষ্ঠানটি হয়ে গেল ‘MATLAB For Research’ কোর্সের  ওরিয়েন্টেশন প্রোগ্রাম। রাত ৯:৩০ টা থেকে অনুষ্ঠিত প্রোগ্রামটি পরিচালনা করেন BRBD প্লাটফর্মের মডারেটর জনাব মাহমুদুল হাসান মুন (প্রভাষক, ইউনিভার্সিটি অফ ক্রিয়েটিভ টেকনোলজি চিটাগং)। অনুষ্ঠানটিতে সভাপতিত্ব করেন ‘গবেষক হতে চাই :: Be Researcher BD’ এর স্বপ্নদ্রষ্টা ও এই কোর্সের সম্মানিত মেন্টর, চট্রগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট) – এর কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং (সিএসই) বিভাগের সহকারী অধ্যাপক জনাব ছাবির হোসেন। অরিয়েন্টেশন অনুষ্ঠানে সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সানওয়ে ইউনিভার্সিটি, মালয়েশিয়া -এর  প্রফেসর ড. সাইদুর রহমান এবং চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ইইই বিভাগের প্রফেসর  ড. নূর মোহাম্মদ। অতিথিবৃন্দ তাদের বক্তব্যে গবেষণার বিভিন্ন দিকনির্দেশনা মূলক তথ‍্য এবং গবেষণায় ম‍্যাটল‍্যাব সফটওয়্যার এর গুরুত্ব নিয়ে আলোচনা করেন। শিক্ষার্থীদের মোটিভেশন ও দিকনির্দেশনা  দিতে ইউএসএ (USA) থেকে  উপস্থিত ছিলেন MathWorks (https://www.mathworks.com/) এর সফটওয়্যার ডেভলপার জনাব হুসাইন মেহেদুল ইসলাম। তিনি ম‍্যাটল‍্যাব সফটওয়্যার এর ব‍্যবহার নিয়ে একটি সংক্ষিপ্ত আলোচনা করেন যা অনুষ্ঠানের অন‍্যতম আকর্ষণীয় অংশ ছিলো। কোর্সের ইন্সট্রাক্টর জনাব সালমান ফজলে রাব্বী (প্রভাষক, ইইই বিভাগ, সিলেট ইঞ্জিনিয়ারিং কলেজ) ও জনাব মোঃ আদনান ফয়সাল ছিদ্দিকী (গবেষণা প্রভাষক, ইন্সটিটিউট অফ এনার্জি টেকনোলজি, চুয়েট) কোর্স সম্পর্কিত বিভিন্ন দিকনির্দেশনা মূলক তথ‍্য শিক্ষার্থীদের সামনে তুলে ধরেন। শিক্ষার্থীদের গবেষণায় উৎসাহ প্রদান, কোর্সে ভালো করার পদ্ধতি, কোর্সের নিরীক্ষণ পদ্ধতি, কোর্স শেষে গবেষণা সম্পন্ন করে রিসার্চ পেপার লেখা ও প্ল্যাটফর্মটির নানাদিক তুলে ধরে এক আবেগঘন পরিবেশের সৃষ্টি করেন এর সূচনাকারী মোঃ ছাবির হোসাইন। প্রশ্ন-উওর পর্ব শেষে অনুষ্ঠানটির সমাপ্তি ঘোষণা করেন তিনি। এছাড়াও কোর্সের তিনজন টিচিং এসিসটেন্ট সহ নির্বাচিত সকল শিক্ষার্থী শুরু থেকেই প্রোগ্রামে উপস্থিত থেকে খুবই উৎসব মূখর পরিবেশে অনুষ্ঠানটি সম্পন্ন করে।

ছবি-২ঃ অনুষ্ঠান চলাকালীন সময়ে একাংশ।

 

কোর্সের টিচিং এসিসটেন্ট ও ইন্সট্রাক্টরদের বরাতে জানা যায়, আগামী ১৬ সেপ্টেম্বর শুক্রবার থেকে পুরোদমে নতুন এই কোর্সের ক্লাস শুরু হবে। যারা সরাসরি কোর্সটি করতে পারবে না তাদের জন‍্য প্রতিটি ক্লাসের লেকচারসমূহ BRBD – এর ইউটিউব চ্যানেলে সবার জন্য উন্মুক্ত থাকবে। ক্লাস সংক্রান্ত সকল তথ্য জানা যাবে ‘গবেষক হতে চাই’ – এর ফেসবুক পেজ ও গ্রুপ থেকে। যেকোনো ধরনের তথ‍্য জানতে যোগাযোগ করতে পারেন তাদের ইমেইলে (beresearcherbd@gmail.com)।

Comments

comments

Close