আজ: ১লা অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ, শনিবার, ১৬ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ, ৫ই রবিউল আউয়াল, ১৪৪৪ হিজরি, রাত ৯:১১
সর্বশেষ সংবাদ
শিক্ষাঙ্গন ১৭ তম নিবন্ধনের প্রিলি হতে পারে ডিসেম্বরের শেষ সপ্তাহে

১৭ তম নিবন্ধনের প্রিলি হতে পারে ডিসেম্বরের শেষ সপ্তাহে


পোস্ট করেছেন: অনলাইন ডেক্স | প্রকাশিত হয়েছে: ১৩/০৯/২০২২ , ১২:১৪ অপরাহ্ণ | বিভাগ: শিক্ষাঙ্গন


১৭ তম শিক্ষক নিবন্ধনের প্রিলিমিনারি পরীক্ষা চলতি বছরের ডিসেম্বর মাসের শেষ সপ্তাহে হতে পারে। এ লক্ষ্যে কাজ করে যাচ্ছে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)। এরইমধ্যে শিক্ষা মন্ত্রণালয়ের কাছে তারিখ চেয়েছে প্রতিষ্ঠানটি। মন্ত্রণালয়ের অনুমোদন পেলে ডিসেম্বরের শেষ সপ্তাহেই পরীক্ষা আয়োজন করতে চায় তারা।

এ বিষয়ে এনটিআরসিএ সচিব ওবায়দুর রহমান মঙ্গলবার (১৩ সেপ্টেম্বর)  বলেন, আমরা চেষ্টা করছি ডিসেম্বরের শেষ সপ্তাহে পরীক্ষা নেওয়ার। সেভাবেই এগোচ্ছি। শিক্ষা মন্ত্রণালয় থেকে আগে নিয়োগের কাজ শেষ করতে বলা হয়েছে। এখন মন্ত্রণালয় যদি সিদ্ধান্ত দেয়, তাহলে ডিসেম্বরের শেষ সপ্তাহেই পরীক্ষা আয়োজন করতে পারব। সেই অপেক্ষাতেই আছি। আর না হলে সময় পেছাবে।

জানা গেছে, ২০২০ সালের ২৩ জানুয়ারি ১৭ তম শিক্ষক নিবন্ধনের বিজ্ঞপ্তি দেয় এনটিআরসিএ। এতে ১১ লাখ ৭২ হাজার ২৮৬ জন আবেদন করেন। ওই বছরের ১৫ ও ১৬ মে প্রিলিমিনারি এবং ৭ ও ৮ আগস্ট লিখিত পরীক্ষা নেওয়ার কথা ছিল। কিন্তু করোনাভাইরাস সংক্রমণের কারণে ২৬ এপ্রিল পরীক্ষা স্থগিত করা হয়।

এদিকে, আবেদন নেওয়ার ৩ বছর পর পরীক্ষা আয়োজন করায় বিপুলসংখ্যক প্রার্থীর ক্ষতিগ্রস্ত হওয়ার শঙ্কা দেখা দিয়েছে। কারণ, নিবন্ধন পরীক্ষা দেওয়ার বয়স না থাকলেও নিয়োগের বয়স ৩৫ বছর।

সর্বশেষ নিয়ম অনুযায়ী, বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে চাকরির ন্যূনতম বয়স ৩৫ বছর। তাই যাদের এই বয়স পার হয়েছে তাদের পরীক্ষা দেওয়া আর না দেওয়া সমান কথা। এ অবস্থায় ৩৫ বছর বয়সের বেশি প্রার্থীদের কেউ পরীক্ষা দিতে না চাইলে তার ব্যাংক ড্রাফটের অর্থের কী হবে সেটি বড় প্রশ্ন হয়ে দাঁড়িয়েছে।

Comments

comments

Close