আজ: ১৫ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ, সোমবার, ৩১শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ, ১৭ই মহর্‌রম, ১৪৪৪ হিজরি, রাত ১:০২
সর্বশেষ সংবাদ
আন্তর্জাতিক আমার কী দোষ, একই সিরিঞ্জে ৩০ জনকে টিকা দিয়ে বললেন স্বাস্থ্যকর্মী!

আমার কী দোষ, একই সিরিঞ্জে ৩০ জনকে টিকা দিয়ে বললেন স্বাস্থ্যকর্মী!


পোস্ট করেছেন: অনলাইন ডেক্স | প্রকাশিত হয়েছে: ২৮/০৭/২০২২ , ১০:৫৩ পূর্বাহ্ণ | বিভাগ: আন্তর্জাতিক


একই সিরিঞ্জ দিয়ে ৩০ জন শিক্ষার্থীকে টিকা দেওয়ার অভিযোগ উঠেছে এক স্বাস্থ্যকর্মীর বিরুদ্ধে। ভারতের মধ্যপ্রদেশের সাগর নামক এক শহরে এই ঘটনাকে কেন্দ্র করে চাঞ্চল্য ছড়িয়ে পড়েছে।

অভিযুক্ত ওই স্বাস্থ্যকর্মীর নাম জিতেন্দ্র। বুধবার (২৭ জুলাই) তিনি সাগর শহরে একটি বেসরকারি স্কুলে শিক্ষার্থীদের করোনার টিকা দিচ্ছিলেন।

জিতেন্দ্রর বিরুদ্ধে অভিযোগ, একই সিরিঞ্জ ব্যবহার করে তিনি সব শিক্ষার্থীদের টিকা দিয়েছেন। যদিও এজন্য তিনি তার ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে দায়ী করেছেন।

এ ঘটনায় শিক্ষার্থীদের অভিভাবকরা তার বক্তব্যের একটি ভিডিও করেছেন। সেই ভিডিওতে তিনি বলছেন, ‘যে ব্যক্তি আমাকে টিকার সামগ্রী দিয়েছেন তিনি একটি সিরিঞ্জ দিয়েছিলেন। তাই ওই একটি সিরিঞ্জ দিয়েই সবাইকে টিকা দিয়েছি।’ কে সেই ব্যক্তি তা তিনি জানেন না-ভিডিওতে এ দাবিও করেছেন ওই স্বাস্থ্যকর্মী।

একই সিরিঞ্জ একজনের বেশি মানুষের ক্ষেত্রে ব্যবহার করা যায় না, এ বিষয়টি আপনার জানা নেই প্রশ্নে জিতেন্দ্রর বলেন, আমি জানি, সেজন্য আমি কর্তৃপক্ষকে সিরিঞ্জের জন্য বলেছিলাম, তারা আমাকে ব্যবহারের জন্য হ্যাঁ বলেছে। এখানে আমার ভুল কোথায়? আমাকে যা করতে বলা হয়েছে আমি তাই করেছি।

প্রসঙ্গত, এইডস রোগের সংক্রমণ দ্রুত বেড়ে যাওয়ার কারণে ১৯৯০ সালে একটি সিরিঞ্জ এক বার ব্যবহারের নিয়ম চালু হয়।

সাগর প্রশাসন কেন্দ্রীয় সরকারের ‘এক সিরিঞ্জ এক টিকা’র নিময় লঙ্ঘন এবং কাজে গাফিলতির জন্য জিতেন্দ্রর বিরুদ্ধে থানায় অভিযোগ দায়ের করেছে। এছাড়া জেলার টিকাকরণ কর্মকর্তা রাকেশ রোশনের বিরুদ্ধে বিভাগীয় তদন্ত শুরু হয়েছে।

সূত্র : এনডিটিভি, আনন্দবাজার

Comments

comments

Close