আজ: ২৫শে জুন, ২০২২ খ্রিস্টাব্দ, শনিবার, ১১ই আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ, ২৬শে জিলকদ, ১৪৪৩ হিজরি, দুপুর ২:১৮
সর্বশেষ সংবাদ
জীবন ধারা, জেলা সংবাদ, সারাদেশ, সিলেট বিভাগ বৈরাগীতে জমজমাট নৌকার হাট

বৈরাগীতে জমজমাট নৌকার হাট


পোস্ট করেছেন: অনলাইন ডেক্স | প্রকাশিত হয়েছে: ০৯/০৬/২০২২ , ৬:৪০ অপরাহ্ণ | বিভাগ: জীবন ধারা,জেলা সংবাদ,সারাদেশ,সিলেট বিভাগ


সিলেট ব্যুরো: সিলেট জেলার বিশ্বনাথ উপজেলার দৌলতপুর ইউনিয়নের বৈরাগী বাজারে জমে বর্ষা মৌসুমকে কেন্দ্র করে গড়ে উঠেছে জমজমাট নৌকার হাট।ছোট বড় সবধরনের কাঠের তৈরি নৌকা তৈরি করে সুলভ দামে বিক্রি হতে দেখা যায়।
বৃহস্পতিবার দুপুরে বৈরাগী বাজার ঘুরে দেখা যায় ঐতিহাসিক মাকুন্দা নদীর তীরে এসব নৌকা বিক্রি হতে। ভাটি অঞ্চলে নৌকা পথে এখন যাত্রা করত আরামদায়ক বলে মনে করেন ভাটিবাংলার মানুষ। এছাড়া এসব ছোট বড় নৌকা খুবই ধূমধামে নিয়ে যাচ্ছেন বাড়ি। বিক্রয়স্হলে কথা বলে জানা গেছে, এসব নৌকা বর্ষার পূর্ব মুহূর্তে কাঠ সংগ্রহ করে মাত্র এক-দু’দিনে তারা তৈরি করতে পারেন। বিক্রেতা বলছেন প্রতি বছরই তারা বর্ষা মৌসুমে নৌকা বিক্রি করতে পারেন। এ থেকে অনেকের সংসার ও চলে।  হাজার টাকা দামে একটি বড়সর নৌকা ক্রয় করতে পারছেন এ অঞ্চলের ক্রেতারা।
এবিষয়ে স্হানীয় ব্যক্তিত্ব লেখক ও কবি সাইদুর রহমান সাইদ জানান,বাঙালির ঐতিহ্যের সাথে মিশে আছে নৌকা বৈঠা,হাওরাঞ্চল ও ভাটিবাংলার মানুষের যোগাযোগ পথে নৌকা অগ্রগনী ভূমিকা রাখছে।
ব্যবসায়ী গোলাম হোসেন নামের এক ব্যক্তি জানান,বছরের এমন দিনে তার পরিবার নৌকা তৈরিতে ব্যস্ত সময় কাটায়। এতে অনেক আয় রোজগারের সুযোগ ও হয়ে থাকে । ক্রেতা হাবিবুর রহমান জানান,এখানে নৌকা তৈরি করা হয় বলে তারা ক্রয় করতে পারায় অনেক সুবিধা হয়েছে ।

Comments

comments

Close