আজ: ২২শে মে, ২০২২ খ্রিস্টাব্দ, রবিবার, ৮ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ, ২১শে শাওয়াল, ১৪৪৩ হিজরি, রাত ১:৫২
সর্বশেষ সংবাদ
জেলা সংবাদ গঙ্গাচড়ায় তিস্তায় আকষ্মিক পানি বৃদ্ধি ফসলের ব্যাপক ক্ষতির আশঙ্কা

গঙ্গাচড়ায় তিস্তায় আকষ্মিক পানি বৃদ্ধি ফসলের ব্যাপক ক্ষতির আশঙ্কা


পোস্ট করেছেন: মতপ্রকাশ ডেস্ক | প্রকাশিত হয়েছে: ০৯/০৪/২০২২ , ১:৩১ পূর্বাহ্ণ | বিভাগ: জেলা সংবাদ


মোঃ সাকিব চৌধুরী, রংপুর মহানগর প্রতিনিধিঃ

কয়েক দিনের অব্যাহত বৃষ্টি ও উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলের পানিতে তিস্তা নদীর পানি আকষ্মিক বৃদ্ধি পেয়েছে। এতে রংপুরের গঙ্গাচড়া উপজেলায় তিস্তার নিন্মাঞ্চল প্লাবিত হয়েছে। ফলে এ অঞ্চলে চাষীদের চাষ করা মরিচ, পেঁয়াজ, রসুন, মিষ্টি কুমড়া, বাদাম ভুট্টাসহ প্রায় ৪০০ একর ফসল পানিতে তলিয়ে গেছে । ফসল তলিয়ে যাওয়ায় ক্ষতিগ্রস্ত কৃষকদের কপালে দুশ্চিন্তার ভাঁজ লক্ষ্য করা গেছে। শুক্রবার (৮ এপ্রিল) সরেজমিনে গেলে দেখা যায় পানিতে তলিয়ে যাওয়া বিভিন্ন ফসলের চিত্র।

এসময় কথা হয় তিস্তা চরের বাদাম চাষি আজিজুলের সঙ্গে, তিনি জানান, আমি গত কালকে ১০ হাজার টাকা খরচ করে পৌনে তিন একর বাদাম খেত নিড়ানি করেছি, হঠাৎ তিস্তায় পানি এসে ২ একর বাদাম খেত তলিয়ে গেছে, দুশ্চিন্তায় আছি কি যে হবে ফসলের। কথা হয়,পশ্চিম ইচলী গ্রামের হাবিবুর মিয়ার সাথে, তিনি জানান, আমি তিস্তার চরে দেড় একর জমিতে বোরো ধান গাছ লাগিয়ে ছিলাম, হঠাৎ পানি বৃদ্ধি পাওয়ায় সব ধান গাছ তলিয়ে গেছে আবাদ নিয়ে দুঃচিন্তায় আছি। এত চাপ আর ভালো লাগেনা। সরকার কবে যে তিস্তা নদীর ব্যবস্থা নিবে, ততদিনে কি আমরা না খেয়ে মরে যাব। সরকার কি আমাদেরকে নিয়ে একটুও ভাবে না। এমন কথা বলেন ক্ষতি গ্রস্থ অনেক চাষি।

উপজেলা কৃষি অফিসার শরিফুল ইসলাম বলেন, দ্রুতই পানি কমে যাচ্ছে, ফসলের তেমন কোনো ক্ষতি হবে না।

এ ব্যাপারে রংপুর পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী আহসান হাবিব জানান তিস্তার উজানে অব্যাহত ভারি বৃষ্টির কারণে তিস্তায় পানি বৃদ্ধি পেয়েছে। বর্তমানে পানি কমে যাচ্ছে।

Comments

comments

Close