আজ: ২২শে মে, ২০২২ খ্রিস্টাব্দ, রবিবার, ৮ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ, ২১শে শাওয়াল, ১৪৪৩ হিজরি, রাত ১:২৬
সর্বশেষ সংবাদ
আন্তর্জাতিক দ্য রক সুইজারল্যান্ডে নিলামে উঠছে

দ্য রক সুইজারল্যান্ডে নিলামে উঠছে


পোস্ট করেছেন: মতপ্রকাশ অনলাইন | প্রকাশিত হয়েছে: ৩১/০৩/২০২২ , ৫:৪০ অপরাহ্ণ | বিভাগ: আন্তর্জাতিক


আন্তর্জাতিক ডেস্ক : দ্য রক’ বিশ্বের সবচেয়ে বড় সাদা হীরা। নিলামে উঠতে যাচ্ছে হীরাটি। আগামী মে মাসে সুইজারল্যান্ডে একটি বিশেষ অনুষ্ঠানের মাধ্যমে নিলামে তোলা হবে সেটিকে। হীরাটি ২২৮ ক্যারেটের।
এ তথ্য জানিয়েছে নিলাম সংস্থা ক্রিস্টিজ। খবর: ফক্স বিজনেসজানা গেছে, হীরাটি প্রায় দু’দশক আগে দক্ষিণ আফ্রিকায় পাওয়া গিয়েছিল। ধারণা করা হচ্ছে, নিলামে এটির দাম উঠতে পারে প্রায় ২২৭ কোটি টাকা।

নিলামে ওঠার আগে বিভিন্ন দেশে দ্য রকের প্রদর্শনী করা হবে। ২৬ থেকে ২৯ মার্চ পর্যন্ত দুবাইয়ে, ২৯ এপ্রিল থেকে ১ মে পর্যন্ত তাইপেই এবং নিউইয়র্কের রকফেলার প্লাজায় প্রদর্শিত হবে এ হীরা।

সবশেষে ৬মে থেকে ১১মে এটি জেনেভায় প্রদর্শিত হবে। সেখানেই ক্রিস্টিজ এক বিশেষ অনুষ্ঠানের মাধ্যমে হীরাটিকে নিলামে তুলবে।

ক্রিস্টিজের এক কর্মকর্তা বলেন, ১৭৬৬ সাল থেকে সংস্থার মাধ্যমে নিলাম হওয়া অন্যান্য বিখ্যাত হীরার মধ্যে জায়গা করে নেবে ‘দ্য রক’। এটি বিশ্বের হীরা সংগ্রাহকদের আকর্ষণ করবে বলে আমাদের বিশ্বাস।

একজন প্রাপ্তবয়স্ক মানুষের বুড়ো আঙুলের মাপের হীরাটিকে শ্রেণিবদ্ধ করেছে জেমোলজাক্যাল ইনস্টিটিউট অব আমেরিকা (জিআইএ)। ‘দ্য রক’ এখন পর্যন্ত সবচেয়ে বড় হীরা, যেটিকে তাদের ল্যাবরেটরিতে পরীক্ষা করেছে জিআইএ।

প্রসঙ্গত, ২০১৭ সালে ক্রিস্টিজের মাধ্যমে নিলাম হওয়া সবচেয়ে বড় সাদা হিরেটি ছিল ১৬৩.৪১ ক্যারেটের। নিলামে সেটির দাম উঠেছিল প্রায় ২৫৫ কোটি টাকা।

Comments

comments

Close