আজ: ২২শে মে, ২০২২ খ্রিস্টাব্দ, রবিবার, ৮ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ, ২১শে শাওয়াল, ১৪৪৩ হিজরি, রাত ১:৩৫
সর্বশেষ সংবাদ
জেলা সংবাদ নবীনগরে স্বাধীনতা দিবসে ঐতিহ্যবাহী লাঠি খেলা

নবীনগরে স্বাধীনতা দিবসে ঐতিহ্যবাহী লাঠি খেলা


পোস্ট করেছেন: মতপ্রকাশ ডেস্ক | প্রকাশিত হয়েছে: ২৭/০৩/২০২২ , ১১:৩৭ অপরাহ্ণ | বিভাগ: জেলা সংবাদ


শুভ চক্রবর্ত্তী, নবীনগর (ব্রাহ্মণবাড়িয়া) প্রতিনিধি :
ব্রাহ্মণবাড়িয়া জেলার নবীনগর উপজেলার শিবপুর ইউনিয়নে ২৬শে মার্চ মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে আয়োজনে শিবপুর মাটির ফুল ছাত্র-যুব সংঘের আয়োজনে গ্রাম বাংলার চিরায়ত সংস্কৃতির ধারক ঐতিহ্যবাহী লাঠি খেলা অনুষ্ঠিত হয়।
শনিবার(২৬ মার্চ) সূর্য পশ্চিমাকাশে হেলে পড়ার সাথেই শিবপুর ইউনিয়ন উচ্চ বিদ্যালয় মাঠে শুরু হয় লাঠি খেলা।
ঢাক, ঢোল আর সানাইয়ের শব্দে চারপাশ আলোড়িত হয়। বাদ্যযন্ত্রের তালে নেচে নেচে লাঠি খেলে নানান অঙ্গভঙ্গির মাধ্যমে  বাঙালি সংস্কৃতি ও গ্রামীণ জনজীবনের নানা দিক প্রদর্শন করে লাঠিয়ালরা।
তারপরই শুরু হয় লাঠির কসরত। প্রতিপক্ষের লাঠির আঘাত থেকে নিজেকে রক্ষা ও তাকে আঘাত করতে ঝাঁপিয়ে পড়ার অসাধারণ দৃশ্য অবলোকন করে নবীনগর উপজেলা সহ আশপাশের এলাকা থেকে আসা হাজারো দর্শক। দর্শকদের করতালি আর হৈ-হুল্লোড়ে আরো জাঁকজমকপূর্ণ হয়ে উঠে লাঠি খেলার আসর। দুপুর থেকে সন্ধ্যারাত পর্যন্ত এই লাঠিখেলায় কুড়িঘর গ্রামের ২৪টি লাঠিয়াল বাহিনী অংশগ্রহণ করে।
শিবপুর মাটির ফুল ছাত্র-যুব সংঘের সভাপতি ও জাতীয় পার্টি নেতা ফারুকুল ইসলামের সভাপতিত্বে লাঠি খেলার আসরের আয়োজিত সভায় আমন্ত্রিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিবপুর পুলিশ ফাঁড়ির ইনচার্জ নজরুল ইসলাম খন্দকার, উপজেলা জাতীয় পার্টির সদস্য সচিব এটি এম আব্দুল্লাহ , শিবপুর ইউনিয়ন আওয়ামী লীগের যুগ্ম আহবায়ক আশরাফ হোসেন আকসির, উপজেলা কৃষকলীগের আহ্বায়ক রানা শামীম রতন প্রমুখ স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ।

Comments

comments

Close