আজ: ২১শে মে, ২০২২ খ্রিস্টাব্দ, শনিবার, ৭ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ, ২০শে শাওয়াল, ১৪৪৩ হিজরি, রাত ১:৪৩
সর্বশেষ সংবাদ
আন্তর্জাতিক যুক্তরাষ্ট্রের প্রথম নারী পররাষ্ট্রমন্ত্রী মেডেলিন অলব্রাইট আর নেই

যুক্তরাষ্ট্রের প্রথম নারী পররাষ্ট্রমন্ত্রী মেডেলিন অলব্রাইট আর নেই


পোস্ট করেছেন: মতপ্রকাশ অনলাইন | প্রকাশিত হয়েছে: ২৪/০৩/২০২২ , ৬:১১ অপরাহ্ণ | বিভাগ: আন্তর্জাতিক


মার্কিন যুক্তরাষ্ট্রের প্রাক্তন ও প্রথম নারী পররাষ্ট্রমন্ত্রী ম্যাডেলিন অলব্রাইট আর নেই। যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় বুধবার তিনি ক্যান্সার আক্রান্ত হয়ে মারা যান। তার বয়স হয়েছিল ৮৪ বছর। তার মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছে অলব্রাইট স্টোনব্রিজ গ্রুপ। যেটা তিনি প্রতিষ্ঠা করেছেন।

১৯৯৭ সালে ক্লিনটন সরকারের আমলে তিনি মার্কিন যুক্তরাষ্ট্রের শীর্ষ পর্যায়ের কূটনীতিক হন।

অলব্রাইট ১৯৩৭ সালে চেকোস্লোভাকিয়ার প্রাগের মারি জানা কোরবেলোভা নামক স্থানে জন্মগ্রহণ করেন। তিনি ছিলেন একজন চেকোস্লোভাক কূটনীতিকের সন্তান। ১৯৩৯ সালে জার্মানির নাৎসি বাহিনী চোকোস্লোভাকিয়া দখল করে নেওয়ার পর তার বাবাকে দেশ ছাড়তে বাধ্য করে এবং তিনি নির্বাসনে বাধ্য হন।অলব্রাইট ১৯৪৮ সালে মার্কিন যুক্তরাষ্ট্রে চলে যান এবং একই বছর তার পরিবার রাজনৈতিক আশ্রয়ের জন্য আবেদন করে, এই যুক্তিতে যে তারা তাদের দেশের কমিউনিস্ট শাসনের বিরোধী হিসেবে দেশে ফিরতে পারছে না। সে সময় তারা যুক্তরাষ্ট্রে আশ্রয় পায়।

অলব্রাইট ১৯৫৭ সালে মার্কিন নাগরিক হন। ১৯৭৭ সালে জিমি কার্টার প্রশাসনের সময় হোয়াইট হাউসে এবং পরে বেশ কয়েকজন ভাইস-প্রেসিডেন্ট এবং প্রেসিডেন্ট পদপ্রার্থীর পররাষ্ট্র নীতি উপদেষ্টা হিসেবে কাজ করেন অলব্রাইট। ১৯৯৩ সালে বিল ক্লিনটন প্রেসিডেন্ট হওয়ার পরপরই, আলব্রাইট জাতিসংঘে রাষ্ট্রদূত নিযুক্ত হন। যা ছিল তার প্রথম কূটনৈতিক পোস্টিং।এরপর ১৯৯৭ সালে তিনি প্রথম কোনো নারী হিসেবে মার্কিন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী হন। ২০০১ সাল পর্যন্ত তিনি এই দায়িত্ব পালন করেন।

Comments

comments

Close