আজ: ২৭শে মে, ২০২২ খ্রিস্টাব্দ, শুক্রবার, ১৩ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ, ২৬শে শাওয়াল, ১৪৪৩ হিজরি, সকাল ৯:৫২
সর্বশেষ সংবাদ
আন্তর্জাতিক রাশিয়াকে নিয়ে ভারতের নড়বড়ে অবস্থানে ক্ষুব্ধ বাইডেন

রাশিয়াকে নিয়ে ভারতের নড়বড়ে অবস্থানে ক্ষুব্ধ বাইডেন


পোস্ট করেছেন: মতপ্রকাশ অনলাইন | প্রকাশিত হয়েছে: ২৩/০৩/২০২২ , ৩:২৯ অপরাহ্ণ | বিভাগ: আন্তর্জাতিক


আন্তর্জাতিক ডেস্ক : ইউক্রেনে সামরিক অভিযানের প্রতিক্রিয়ায় রাশিয়ার বিরুদ্ধে নজিরবিহীন নিষেধাজ্ঞা আরোপ করছে যুক্তরাষ্ট্র ও এর মিত্ররা। কিন্তু দীর্ঘদিনের মিত্র হওয়া স্বত্ত্বেও রাশিয়ার বিরুদ্ধে কোনো পদক্ষেপ নিতে অস্বীকৃতি জানিয়েছে ভারত। দেশটির এ অবস্থানকে `নড়বড়ে‘ বলে অভিহিত করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন।

গত সোমবার ওয়াশিংটনে ব্যবসায়ীদের উদ্দেশ্যে দেওয় এক বক্তব্যে এ কথা বলেন বাইডেন।তিনি রাশিয়ার বিরুদ্ধে কঠোর পদক্ষেপ গ্রহণের জন্য ন্যাটো, ইউরোপীয় ইউনিয়ন ও এশিয়ার মিত্রদেশগুলোর প্রশংসা করেন।

বাইডেন জানান, কোয়াড গ্রুপের সদস্য অস্ট্রেলিয়া, জাপান রাশিয়ার বিরুদ্ধে কঠোর পদক্ষেপ ঘোষণা করলেও ভারত কোনোরকম নিষেধাজ্ঞা আরোপ থেকে বিরত রয়েছে। সামরিক অভিযানের পরও রাশিয়া থেকে নিয়মিত অপরিশোধিত তেল কিনছে ভারত। এ ছাড়া জাতিসংঘে উত্থাপিত নিন্দা প্রস্তাবেও ভোট দিতে অসম্মতি জানিয়েছে।

পশ্চিমা বিশ্ব রাশিয়া থেকে তেল কেনা বন্ধের চেষ্টা করলেও ভারত নিয়মিত তেল ক্রয় করছে।

গত সপ্তাহে ভারতের এক কর্মকর্তা জানান, তাদের ৮৫ ভাগ অপরিশোধিত তেল আমদানি করতে হয়। এর মাত্র ১ ভাগেরও কম রাশিয়া থেকে আমদানি করা হয়। সামরিক অভিযানের পর বিশ্বে তেলের দাম বৃদ্ধি পেয়েছে। একারণে রাশিয়া থেকে তেল কেনা বন্ধ করলে জ্বালানি সংকটে পড়ার সম্ভাবনা রয়েছে।

Comments

comments

Close