আজ: ২১শে মে, ২০২২ খ্রিস্টাব্দ, শনিবার, ৭ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ, ২০শে শাওয়াল, ১৪৪৩ হিজরি, রাত ১:৩৩
সর্বশেষ সংবাদ
খেলাধূলা ডেলোয়েট মানি লিগের র‍্যাঙ্কিং প্রকাশ: রাজস্ব আয়ে রিয়াল-বার্সাকে টপকে শীর্ষে ম্যানসিটি

ডেলোয়েট মানি লিগের র‍্যাঙ্কিং প্রকাশ: রাজস্ব আয়ে রিয়াল-বার্সাকে টপকে শীর্ষে ম্যানসিটি


পোস্ট করেছেন: মতপ্রকাশ ডেস্ক | প্রকাশিত হয়েছে: ২২/০৩/২০২২ , ৭:০৬ অপরাহ্ণ | বিভাগ: খেলাধূলা


শামসুল আলম সবুজ:

ফুটবলের বাজারে দেদারসে অর্থ ব্যয়ের জন্য বেশ নাম (পড়ুন দুর্নাম) রয়েছে তেলের টাকায় পরিচালিত ম্যানচেস্টার সিটির। তবে এবার ফুটবল থেকে অর্থ আয়ের দিক দিয়ে সবাইকে টেক্কা দিয়েছে ইংলিশ এই ক্লাবটি। ইংল্যান্ডের পেশাদার সার্ভিসেস ফার্ম ডেলোয়েটের ‘মানি লিগ’ তালিকার এক নম্বরে জায়গা করে নিয়েছে পেপ গার্দিওলার দল।

বর্তমানে ইউরোপের সবচেয়ে ধারাবাহিক দলগুলোর একটি ম্যানচেস্টার সিটি। প্রিমিয়ার লিগের পয়েন্ট তালিকার শীর্ষে থাকা দলটি ইতিমধ্যে চ্যাম্পিয়নস লিগের শেষ ষোলোও নিশ্চিত করে ফেলেছে। মাঠের খেলায় দুর্দান্ত পারফরম্যান্স বাড়িয়ে দিয়েছে তাঁদের রাজস্ব আয়ও।

ক্লাব ইতিহাসে এবারই প্রথম ডেলোয়েট মানি লিগের চূড়ায় আরোহন করল সিটি। বার্সেলোনা, রিয়াল মাদ্রিদ ও ম্যানচেস্টার ইউনাইটেডের পর চতুর্থ দল হিসেবে ডেলোয়েট মানি লিগের শীর্ষে উঠল তাঁরা। তালিকার দুইয়ে স্থান পেয়েছে ইউরোপের আরেক এলিট ক্লাব রিয়াল মাদ্রিদ। তিন, চার ও পাঁচ নম্বরে আছে যথাক্রমে বায়ার্ন মিউনিখ, বার্সেলোনা ও ম্যানচেস্টার ইউনাইটেড। আর মেসি-নেইমার-এমবাপ্পের পিএসজির অবস্থান ছয়ে।

গত মৌসুমে ছয়ে থাকা সিটি ২০২০-২১ মৌসুমে এক নম্বরে উঠে এসেছে। চলতি মৌসুমে তাঁরা আয় করেছে ৬৪ কোটি ৪৯ লাখ ইউরো। যা ২০১৯-২০ মৌসুমের আয়ের চেয়ে ১৭ শতাংশ বেশি। দুইয়ে থাকা রিয়াল মাদ্রিদ চলতি সিজনে রাজস্ব আয় করেছে ৬৪ কোটি ৭ লাখ ইউরো। ৬১ কোটি ১৪ লাখ ইউরো কামিয়ে তৃতীয় হয়েছে বুন্দেসলিগার দল বায়ার্ন মিউনিখ।

অপরদিকে অর্থনৈতিক সংকটে বিপর্যস্ত বার্সেলোনার আয় ৫৮ কোটি ২১ মিলিয়ন ইউরো। তবে গতবারের শীর্ষ দলটি এবার নেমে গেছে চারে। ইংল্যান্ডের আরেক ক্লাব ম্যানচেস্টার ইউনাইটেডের জায়গা হয়েছে পাঁচে। এসময় তাঁরা ৫৫ কোটি ৮০ লাখ ইউরো রাজস্ব আয় করেছে। ৫৫ কোটি ৬২ লাখ ইউরো আয় করা পিএসজির অবস্থান ষষ্ঠ।

শীর্ষ ১০ টি ক্লাবের বাকি দলগুলো হলো যথাক্রমে লিভারপুল, চেলসি, জুভেন্টাস ও টটেনহাম হটস্পার। ইংলিশ প্রিমিয়ার লিগ থেকে সবচেয়ে বেশি ১১ টি দল তালিকায় স্থান পেয়েছে। লা লিগা থেকে আছে ৩ টি দল।

Comments

comments

Close