আজ: ২২শে মে, ২০২২ খ্রিস্টাব্দ, রবিবার, ৮ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ, ২১শে শাওয়াল, ১৪৪৩ হিজরি, রাত ১:০৭
সর্বশেষ সংবাদ
আন্তর্জাতিক পুতিন কেমন আছেন ?

পুতিন কেমন আছেন ?


পোস্ট করেছেন: মতপ্রকাশ অনলাইন | প্রকাশিত হয়েছে: ১৯/০৩/২০২২ , ১০:৪৬ অপরাহ্ণ | বিভাগ: আন্তর্জাতিক


আন্তর্জাতিক ডেস্ক : রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন সুস্থ আছেন। মানসিক দিক থেকেও ভালো আছেন। শুধু তাই নয়, আগের যেকোনো সময়ের চেয়ে ভালো অবস্থায় আছেন।’ জাপানের টেলিভিশন চ্যানেল টিবিএসকে দেওয়া এক সাক্ষাৎকারে পুতিনের ব্যাপারে এসব তথ্য দিয়েছেন তার অন্যতম ঘনিষ্ঠ মিত্র ও বেলারুশের প্রেসিডেন্ট আলেকজান্ডার লুকাশেঙ্কো।

শনিবার বেলারুশের সরকারি সংবাদসংস্থা বেলটা লুকাশেঙ্কোর ওই সাক্ষাৎকার প্রকাশ করেছে। এতে প্রেসিডেন্ট লুকাশেঙ্কো বলেছেন, তিনি (পুতিন) এবং আমি কেবল রাষ্ট্রপ্রধান হিসেবেই দেখা করিনি। বরং আমরা বন্ধুত্বপূর্ণ সম্পর্কের জায়গা থেকে সাক্ষাৎ করেছি। তিনি বলেন, ‘আমি তার সব ধরনের— বিশেষ করে রাষ্ট্রীয় এবং ব্যক্তিগত উভয় বিষয়ের সম্পূর্ণ গোপনীয় বিষয় সম্পর্কেও জানি।’গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে আক্রমণ চালানোর জন্য বেলারুশ ভূখণ্ডকে মঞ্চ হিসেবে ব্যবহার করেছে রাশিয়া। পুতিন ইউক্রেনে সামরিক আক্রমণ শুরুর মাধ্যমে ‘ব্যয়বহুল ভুল’ করেছেন বলে পশ্চিমা নেতারা সতর্ক করে দিয়েছেন। ইউক্রেনে আক্রমণ শুরুর পর রাশিয়ান সৈন্যরা ব্যাপক ক্ষয়ক্ষতির মুখোমুখি হয়েছেন এবং দেশটিতে তাদের অগ্রযাত্রা অনেকাংশে থমকে গেছে।

ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসন পুতিন ‘অযৌক্তিক’ হয়ে উঠেছেন বলে মন্তব্য করেছেন। অন্যদিকে, ডাচ প্রধানমন্ত্রী মার্ক রুটে তাকে ‘সম্পূর্ণ বিভ্রান্তিকর’ বলে অভিহিত করেছেন।

কিন্তু বেলারুশের প্রেসিডেন্ট লুকাশেঙ্কো পশ্চিমা নেতাদের এমন মন্তব্য নাকচ করে দিয়েছেন। তিনি বলেছেন, ‘পশ্চিম, এবং আপনার, এই বোকামি, এই কল্পকাহিনী মাথা থেকে সরিয়ে ফেলা উচিত।

‘পুতিন একেবারে ফিট, আগের চেয়ে ভালো অবস্থায় আছেন… তিনি একেবারে বুদ্ধিমান এবং সুস্থ ব্যক্তি। শারীরিকভাবেও সুস্থ আছেন। তিনি একজন ক্রীড়াবিদ।’১৯৯১ সালে সোভিয়েত ইউনিয়ন ভেঙে যাওয়ার জন্য খেদ প্রকাশ করেছেন লুকাশেঙ্কো। তিনি বলেন, পুতিন প্রায়ই এই বিষয়ে আলোচনা করেছেন। হামলা চালানোর আগে বিভিন্ন সময়ে দেওয়া বক্তৃতায় পুতিন ইউক্রেনকে ‘কৃত্রিম নির্মাণ এবং রাশিয়ান ইতিহাস ও সংস্কৃতির অবিচ্ছেদ্য অংশ’ বলে মন্তব্য করেছেন, জানিয়েছেন বেলারুশের প্রেসিডেন্ট।

লুকাশেঙ্কো বলেছেন, ‘সোভিয়েত ইউনিয়নের পতন ছিল একটি ট্র্যাজেডি। যদি আজ পর্যন্ত সোভিয়েত ইউনিয়ন টিকে থাকত, তাহলে আমরা বিশ্বে সব ধরনের সংঘাত এড়াতে পারতাম।’

Comments

comments

Close