আজ: ২৯শে মে, ২০২২ খ্রিস্টাব্দ, রবিবার, ১৫ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ, ২৮শে শাওয়াল, ১৪৪৩ হিজরি, সকাল ৯:১৮
সর্বশেষ সংবাদ
জেলা সংবাদ যশোরের মণিরামপুরে শ্রী শ্রী গুরুচাঁদ ঠাকুরের ১৭৬ তম জন্মজয়ন্তী উদযাপন

যশোরের মণিরামপুরে শ্রী শ্রী গুরুচাঁদ ঠাকুরের ১৭৬ তম জন্মজয়ন্তী উদযাপন


পোস্ট করেছেন: মতপ্রকাশ ডেস্ক | প্রকাশিত হয়েছে: ১৯/০৩/২০২২ , ৭:৪১ অপরাহ্ণ | বিভাগ: জেলা সংবাদ


দেবব্রত মন্ডল, মনিরামপুর প্রতিনিধি: যশোর জেলার মনিরামপুর উপজেলার আলিপুর গ্রামে উদযাপন করা হলো শ্রী শ্রী গুরুচাঁদ ঠাকুরের ১৭৬ তম জন্মজয়ন্তী অনুষ্ঠান। প্রতিবারের ন্যায় এবারও আলিপুর গ্রামে জন্মজয়ন্তী ও মতুয়া সম্মেলন উদযাপন করা হয়েছে।
শুক্রবার (১৮ মার্চ)  দলে দলে মতুয়া দলের সমাগমে সম্মেলনটি মুখরিত হয়ে ওঠে। এই জন্ম জয়ন্তী উপলক্ষ্যে বিভিন্ন জেলা থেকে মতুয়া দল এসে হাজার হাজার ভক্তবৃন্দের সমাগম ঘটে। সকল ভক্তবৃন্দদের জন্য প্রসাদের ব্যবস্থাও করা হয়।  এই জন্মজয়ন্তী ও মতুয়া সম্মেলনে উপস্থিতি ছিলেন আওয়ামী লীগের বিভিন্ন নেতা কর্মীরা।
প্রধান অতিথি হিসেবে ছিলেন- প্রতিমন্ত্রী জননন্দিত জননেতা বাবু স্বপন ভট্টাচার্য্য (এমপি) মহাদয়ের সুযোগ্য পুত্র, সুপ্রিয়া ভট্টাচার্য্য (শুভ),বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন,মনিরামপুর উপজেলা আওয়ামী যুবলীগের সুযোগ্য আহবায়ক ও উপজেলা পরিষদের সম্মানিত ভাইস চেয়ারম্যান শ্রদ্ধেয় উত্তম চক্রবর্তী বাচ্চু, সহ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন  কুলটিয়া ইউনিয়নের সস্মানিত চেয়ারম্যান বাবু শেখার রায়।
 ‘গুরুচাঁদ ঠাকুর জীবনে গ্রামাঞ্চলে এক হাজার ৮৮২ স্কুল প্রতিষ্ঠা করেন। এতগুলো স্কুল প্রতিষ্ঠা করেও নিজের নামে কোনোটির নাম দেননি। তিনি সামাজিক, রাজনৈতিকসহ সব ক্ষেত্রেই অবদান রেখেছেন। তাই তাকে বিশ্লেষণ করা সম্ভব না।
গুরুচাঁদ ঠাকুর একজন বাঙালি সমাজসংস্কারক। তিনি মতুয়া সম্প্রদায়ের উন্নয়ন, দলিত হিন্দুদের শিক্ষা ও সামাজিক উন্নয়নের পথিকৃৎ। তিনি তৎকালীন ব্রাহ্মণেরা চন্ডাল তথা নিচু জাতের প্রতি নিপীড়ন ও শিক্ষার অধিকার থেকে বঞ্চিত করাসহ সব প্রতিবন্ধকতা দূর করে ‘নমশূদ্র’ নামকরণ করেন।

Comments

comments

Close