আজ: ২২শে মে, ২০২২ খ্রিস্টাব্দ, রবিবার, ৮ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ, ২১শে শাওয়াল, ১৪৪৩ হিজরি, রাত ১:৪৬
সর্বশেষ সংবাদ
প্রধান সংবাদ জমকালো আয়োজনে সৌদি আরবে অনুষ্ঠিত হলো “বাংলার হাসি” পিঠা উৎসব 

জমকালো আয়োজনে সৌদি আরবে অনুষ্ঠিত হলো “বাংলার হাসি” পিঠা উৎসব 


পোস্ট করেছেন: মতপ্রকাশ অনলাইন | প্রকাশিত হয়েছে: ১৯/০৩/২০২২ , ৭:০০ অপরাহ্ণ | বিভাগ: প্রধান সংবাদ


মোহাম্মদ ফিরোজ, সৌদিআরব প্রতিনিধি : ছেলেবেলায় উনুনের পাশে বসে পিঠা খাওয়া। ইস, সে কী আনন্দের। যে খেয়েছে শুধু সেই বুঝবে। পিঠা ও শীতের মধ্য কেমন যেন একটা সম্পর্ক রয়েছে। একে অন্যকে ছাড়া সত্যিই জমে না।
সৌদি আরবে শীত না থাকলেও শীতের আমেজে প্রবাসী বাংলাদেশীদের শীতের পিঠার আনন্দ দিতে সমুদ্রের ধারে একটু সময়ের জন্য হলেও সুদূর প্রবাসে বসে দেশকে খুব মনে পড়ে। মনে পড়ে পিঠা খাওয়ার দিনগুলো। আর তারই ধারাবাহিকতায় এই প্রথম বাংলাদেশি ঐতিহ্য প্রবাসীদের মাঝে তুলে ধরার উদ্দেশ্যে সৌদি সাংস্কৃতিক মন্ত্রণালয়ের অধীনে জেনারেল এন্টারটেইনমেন্ট অনুমোদিত প্রতিষ্ঠান ইভেন্ট প্লানিং এন্ড মার্কেটিং কোম্পানির তত্ত্বাবধানে ফ্যামিলি নাইট, কালচারাল শো এবং পিঠা উৎসব অনুষ্ঠিত হয়েছে।
গতকাল ১৮ মার্চ বন্দরনগরীর জেদ্দায় আল করনিসে্ অনুষ্ঠিত হলো এই জমকালো আয়োজন। সৌদি আরবের ব্যস্ততম নগরী জেদ্দায় করনিসে আধা কিলোমিটার দীর্ঘ এলাকাজুড়ে “বাংলার হাসি” নিয়ে বাংলা পিঠা ফেস্টিভাল অনুষ্ঠিত হয়।
বাঙালির ঐতিহ্যপূর্ণ সুস্বাদু পিঠা উৎসবে বেশ আগ্রহ নিয়েই প্রবাসী বাঙালিরা অংশগ্রহণ করে। সাময়িক সময়ের জন্য দেশীয় কৃষ্টিকালচারের স্বাদ আর ব্যতিক্রমধর্মী সাংস্কৃতিক আয়োজন নির্মল আনন্দের খোরাক যোগায় প্রাবাসীদের।
যান্ত্রিক ও ব্যস্ত জীবনের মাঝে দেশি আমেজে একটু সময় কাটানো এবং বাংলাদেশি ঐতিহ্য প্রবাসীদের মাঝে তুলে ধরার উদ্দেশ্যেই এ আয়োজন করা হয় বলে জানায় কর্তৃপক্ষ।
বিপুলসংখ্যক প্রবাসীরা পরিবার পরিজনসহ উৎসবে অংশগ্রহণ করে। অংশগ্রহনকারী পরিবারের সদস্যদের নিয়ে হরেক রকম পিঠা-পুলি বা পায়েশ খেয়ে একদিকে যেমন তৃপ্তি পান, অন্যদিকে বাঙ্গালীর শীতকালীন পিঠা খাওয়ার ঐতিহ্যবাহী উৎসবের মাঝে নিজেকে জড়িয়ে ফেলেন অপার মহিমায়।
সাংস্কৃতিক অনুষ্ঠান শুরু হয় সন্ধ্যার পরে। দুই সেশন অনুষ্ঠানের পরিচালনায় দায়িত্বে ছিলেন- মুহাম্মদ এবিএস রাব্বি  ও এম এ সালাম। উদ্বোধনী বক্তব্য দেন জেনারেল এন্টারটেইনমেন্ট অনুমোদিত প্রতিষ্ঠান ইভেন্ট প্লানিং এন্ড মার্কেটিং কোম্পানির চেয়ারম্যান হাইফা মাহমুদ নাজি, সামির আজিজ চ্যয়ারম্যন সামির আজিজ গুরুপ ও নোওশীন আহমেদ ইন্টারটেইনমেন্ট জেনারেল অথারেটির এশিয়ান ডিপার্টমেন্ট প্রধান। এতে শুভেচ্ছা বক্তব্য রাখেন, আয়োজক কমিটির প্রধান আশরাফ আলীম।
এ ছাড়াও আয়োজক কমিটির মেম্বার ফারাহ ওমর, আজিজুল হক মিলন, এম রাশেদ মামুনুল হক মামুন, রিপোর্টার্স এসোসিয়েশন সৌদিআরব সভাপতি এম ওয়াই আলাউদ্দিন সহ অনেকে।
বিশেষ অতিথি ছিলেন আতাউর রহমান মুকুল, চেয়ারম্যান বাংলাদেশ ইন্টারন্যাশনাল স্কুল অ্যান্ড কলেজ (জাতীয় পাঠক্রম) জেদ্দা, বিশিষ্ট ব্যবসায়ী ইঞ্জিনিয়ার আশরাফ উদ্দিন, সামাজিক ব্যক্তিত্ব  ইউসুফ খান, বিলাল হোসেন, মশিউর রহমান, সাইফুল ইসলাম মঞ্জু, ওয়াশিং কবির ও সাখাওয়াত হোসেন, আরও উপস্থিত ছিলেন ইসমাইল হোসেন, সাইফুল ইসলাম, ফজলুল হক ভিকু, দেলোয়ার সরকার, কোরবান আলী বিশ্বাস, সোহেল রানা সহ অনেকে।
সাংস্কৃতিক অনুষ্ঠানের নাচে, গানে হাজার হাজার প্রবাসীদের মাতিয়ে তুলেন খুদে গানরাজ শিল্পী ইমরান। স্থানীয় শিল্পী আকিলা হাসান, শাকিল সহ আরো অনেক।
পিঠা উৎসবে আগত অতিথিরা অসাধারণ এ আয়োজেনের জন্য ইভেন্ট ম্যানেজমেন্ট অ্যান্ড মার্কেটিং কোম্পানিকে কর্তৃপক্ষকে ধন্যবাদ জানান।
মেলায় আগত মুক্তিযোদ্ধা মহিউদ্দিন ভূইয়া বলেন, আয়োজনে কোনো ঘাটতি রাখেনি আয়োজক কমিটি। বিদেশের মাটিতে হরেক রকমের পিঠার স্বাদ নেওয়ার সুযোগ ও ব্যতিক্রম ধর্মী সাংস্কৃতিক আয়োজন করায় সত্যি খুবই খুশি।  সৌদি আরবের  মাটিতে বারবার এমন আয়োজন করে ভ্রাতৃত্ববন্ধনকে আরও সুদৃঢ় করুক এমনটাই চাই আমরা।

Comments

comments

Close