আজ: ২২শে মে, ২০২২ খ্রিস্টাব্দ, রবিবার, ৮ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ, ২১শে শাওয়াল, ১৪৪৩ হিজরি, রাত ১:৫৪
সর্বশেষ সংবাদ
জেলা সংবাদ রংপুরে নানা আয়োজনে বিশ্ব ভোক্তা অধিকার দিবস উদযাপন

রংপুরে নানা আয়োজনে বিশ্ব ভোক্তা অধিকার দিবস উদযাপন


পোস্ট করেছেন: মতপ্রকাশ ডেস্ক | প্রকাশিত হয়েছে: ১৬/০৩/২০২২ , ১২:৪৯ পূর্বাহ্ণ | বিভাগ: জেলা সংবাদ


মোঃ সাকিব চৌধুরী, রংপুর মহানগর প্রতিনিধিঃ
প্রতিবছরের ন্যায় এবারও বিভাগীয় নগরী রংপুরে নানা কর্মসুচীর মধ্যে দিয়ে উদযাপন করা হলো বিশ্ব ভোক্তা অধিকার দিবস।
মঙ্গলবার সকালে জেলা প্রশাসন ও ভোক্তা অধিকার রংপুর এর যৌথ উদ্যগে বনার্ঢ্য ট্রাক র‍্যালি এবং আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
জেলা প্রশাসক আসিব আহসান এর সভাপতিত্বে সভায় প্রধান অতিথি ছিলেন, বিভাগীয় কমিশনার  মো: আব্দুল ওয়াহাব ভূঞা।এতে বিশেষ অতিথি হিসেবে পুলিশের রংপুর রেঞ্জের ডিআইজি  দেবদাস ভট্টাচার্য্য,আরপিএমপির পুলিশ কমিশনার  মোহা: আবদুল আলীম মাহমুদ, মোঃ জাহাঙ্গীর আলম,উপপরিচালক,জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর,রংপুর বিভাগীয় কার্যালয় ছাড়াও বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দ ও বিভাগীয় এবং জেলা প্রশাসনের উর্ধতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।
ভোক্তা-অধিকার সুরক্ষা ও সংরক্ষণ নিশ্চিত করতে ভোক্তা-অধিকার সংরক্ষণ আইন, ২০০৯’ প্রণীত হয়েছে। এ আইনের উদ্দেশ্য হলো মূলত ভোক্তা-অধিকার সংরক্ষণ ও উন্নয়ন, ভোক্তা-অধিকার বিরোধী কার্য প্রতিরোধ, ভোক্তা-অধিকার লঙ্ঘনজনিত বিরোধ নিষ্পত্তি, নিরাপদ পণ্য ও সঠিক সেবা নিশ্চিতকরণ, ক্ষতিগ্রস্ত ভোক্তাকে ক্ষতিপূরণের ব্যবস্থা, পণ্য ও সেবা ক্রয়ে প্রতারণা রোধ এবং গণসচেতনতা সৃষ্টি করা।
ইতোমধ্যে প্রান্তিক পর্যায়ের ভোক্তারাও যাতে সহজে অভিযোগ করতে পারে সেজন্য চালু করা হয়েছে ‘ভোক্তা-বাতায়ন’ শীর্ষক হটলাইন সার্ভিস যার নম্বর ১৬১২১। প্রতিষ্ঠাকাল থেকে এ অধিদপ্তর স্বচ্ছতা ও আন্তরিকতার সাথে এ আইন বাস্তবায়নে সচেষ্ট।
আইনটি বাস্তবায়নে অধিদপ্তর নিয়মিত বাজার তদারকি অভিযান, ভোক্তাদের লিখিত অভিযোগ নিষ্পত্তি ও প্রচারণামূলক কার্যক্রম যেমন: সেমিনার/আলোচনা সভা/মতবিনিময় সভা/গণশুনানী/প্রচারপত্র বিলি ইত্যাদি করে আসেছে। অধিদপ্তরের চলতি অর্থবছরে রংপুর বিভাগে ৬৯৮টি বাজার তদারকি অভিযান পরিচালনার মাধ্যমে মোট ১৮৮৫টি প্রতিষ্ঠানে মোট ৭৫,১৬,১০০/- টাকা জরিমানা আদায় করে সরকারী কোষাগারে জমা করা হয়েছে।
এছাড়াও ২১০টি লিখিত অভিযোগের মধ্যে ১৪৩টি নিস্পন্ন করা হয়েছে। যার মধ্যে ২১টিপ্রতিষ্ঠানকে ৯০,০০০/- টাকা জরিমানা আরোপ ও আদায় করা হয়েছে এবং ২১জন ব্যক্তিকে জরিমানাকৃত টাকার ২৫% হিসেবে ২২,৫০০/- টাকা তাৎক্ষণিক প্রদান করা হয়েছে ও অবশিষ্ট ৭৫% জরিমানা টাকা সরকারী কোষাগারে জমা করা হয়েছে। লিখিত অভিযোগ নিষ্পত্তি ও বিরোধ নিষ্পত্তি করার হার ৬৮%।
বিশ্ব ভোক্তা-অধিকার দিবসের এবারের প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে ‘ডিজিটাল আর্থিক ব্যবস্থায় ন্যায্যতা’। সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙ্গালি স্বাধীন সার্বভৌম সোনার বাংলার স্বপ্নদ্রষ্টা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সুযোগ্য কন্যা, ডিজিটাল বাংলাদেশের রূপকার মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রগতিশীল নেতৃত্বে ডিজিটাল সেবায় বাংলাদেশ অগ্রণী ভূমিকা পালন করছে। চতুর্থ শিল্পবিপ্লবের প্রভাবে বিশ্বব্যাপী ডিজিটাল মাধ্যমে আর্থিক সেবা প্রদান বেশ জনপ্রিয়তা অর্জন করেছে।
অপরদিকে করোনা ভাইরাসজনিত রোগ কোভিড-১৯ এর অতিমারিতে বাংলাদেশসহ সকল দেশেই ডিজিটাল প্লাটফর্মে বিনিয়োগ, ব্যাংকিং, পেমেন্ট, ঋণ, বীমা, সম্পদ ব্যবস্থাপনা, মার্কেটিং, কেনা-বেচা ইত্যাদি ব্যাপকভাবে বৃদ্ধি পেয়েছে। এ সুযোগে কতিপয় অসাধু ব্যবসায়ী ভোক্তা-সাধারণকে প্রতারিত করছে। ভোক্তার স্বার্থ সুরক্ষা ও প্রতিশ্রুত সেবা প্রাপ্তিতে যে ঝুঁকি তৈরি হয়েছে তা নিরসনে অধিদপ্তরের রংপুর বিভাগীয় কার্যালয় আন্তরিকভাবে কাজ করে যাচ্ছে।

Comments

comments

Close