আজ: ২৯শে মে, ২০২২ খ্রিস্টাব্দ, রবিবার, ১৫ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ, ২৮শে শাওয়াল, ১৪৪৩ হিজরি, সকাল ৮:২৩
সর্বশেষ সংবাদ
জেলা সংবাদ, প্রধান সংবাদ ৬৪ জেলার মাটি দিয়ে বাংলাদেশের মানচিত্র

৬৪ জেলার মাটি দিয়ে বাংলাদেশের মানচিত্র


পোস্ট করেছেন: মতপ্রকাশ ডেস্ক | প্রকাশিত হয়েছে: ১৪/০৩/২০২২ , ৯:২৩ অপরাহ্ণ | বিভাগ: জেলা সংবাদ,প্রধান সংবাদ


সাইফুল ইসলাম, শরীয়তপুর: শরীয়তপুরের  ভেদরগঞ্জের আলোচিত উন্মুক্ত গ্রন্থাগারের প্রতিষ্ঠাতা মানিক এবার দেশের ৬৪ জেলার মাটি সংগ্রহ করে তৈরী করেছেন বাংলাদেশের মানচিত্র।
দর্শনার্থীরা মনে করেন এ মানচিত্র থেকে দেশের ৬৪ জেলার মাটি স্পর্শ করা যাবে যা এক বিশাল প্রাপ্তি। শরীয়তপুর জেলার ভেদরগঞ্জ পৌরসভার ৩ নং ওয়ার্ডের গৈড্যা গ্রামের মৃত আক্তার হোসেন ও তাছলিমা বেগম এর পুত্র মানিক হোসেন।
নিজের অর্থায়নে উন্মুক্ত পাঠাগার স্থাপনের পর থেকে এলাকায় একজন সৃজনশীল কর্মী হিসেবে সর্বজন পরিচিতি লাভ করেন এ যুবক।
তিনি তার ফেসবুকের মাধ্যমে বিভিন্ন জেলার বন্ধুদেরকে নিজ নিজ জেলার মাটি কুরিয়ারে পাঠানোর জন্য অনুরোধ জানান। মাটির পরিমাণ বলে দিয়ে কুরিয়ারের খরচ পাঠানোর ইচ্ছেও প্রকাশ করেন। আশার কথা হচ্ছে মানিকের আহবানে সাড়া  দিয়ে সবাই বিনা খরচেই মাটি পাঠিয়েছেন। কুরিয়ারে প্রথম মাটি আসে রংপুর থেকে। দুই বছর চার মাসে ৬৪ জেলার মাটি সংগ্রহ সম্পন্ন হয়েছে বলে জানান মানিক। তিনি জানান, কুরিয়ারের মাধ্যমে ৫৭ জেলার মাটি, দুই জেলার মাটি আসে পোষ্ট অফিসের মাধ্যমে। আর নিজে ৫ জেলার মাটি সংগ্রহ করেছেন ।
২০১৮ সালের ৩ সেপ্টেম্বর মানিক হোসেন গড়ে তোলেন ‘উন্মুক্ত গ্রন্থাগার’। মানিক সেই গ্রন্থাগারে রেখেছেন  মানচিত্রটি। মানিকের নির্মাণ করা বাংলাদেশের মানচিত্র দৈর্ঘ্যে আড়াই ফুট, প্রস্থে ৩ ফুট। মানচিত্রটি রাখা হয়েছে কাচঘেরা একটি স্টিল ও কাঠের বাক্সে।
মানিক বলেন, আমি ৬৪ জেলার মাটি দিয়ে মানচিত্র বানানোর স্বপ্ন দেখেছি। সেই স্বপ্ন আমার পূরন হয়েছে। মানচিত্রের পাশাপাশি আমি বিভিন্ন মুদ্রা দিয়ে একটি তাক করেছি। এখন বিভিন্ন জায়গা থেকে আমার লাইব্রেরি ও মানচিত্র দেখতে মানুষ আসছে।
ভেদরগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার তানভরি আল নাসীফ বলেন, মানিকের উন্মুক্ত গ্রন্থাগারের পাশাপাশি মানচিত্রটি আমাদের উপজেলাবাসীর মাঝে প্রভাব ফেলেছে। সবচেয়ে বড় কথা হচ্ছে মানচিত্রটি স্পর্শ করলে মনে হয় যেন আমি বাংলাদেশকেই ছুঁয়েছি। এর আগের মানিক উন্মুক্ত গ্রন্থাগার স্থাপন করে দেশব্যাপী আলোচিত হয়েছেন।

 

Comments

comments

Close