আজ: ২১শে মে, ২০২২ খ্রিস্টাব্দ, শনিবার, ৭ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ, ২০শে শাওয়াল, ১৪৪৩ হিজরি, রাত ২:২৭
সর্বশেষ সংবাদ
জেলা সংবাদ আন্তর্জাতিক নদী কৃত্য দিবসে নদনদী রক্ষায় নাগরিক সমাবেশ অনুষ্ঠিত

আন্তর্জাতিক নদী কৃত্য দিবসে নদনদী রক্ষায় নাগরিক সমাবেশ অনুষ্ঠিত


পোস্ট করেছেন: মতপ্রকাশ ডেস্ক | প্রকাশিত হয়েছে: ১৪/০৩/২০২২ , ৮:৩৯ অপরাহ্ণ | বিভাগ: জেলা সংবাদ


সিলেট ব্যুরো:

আন্তর্জাতিক নদীকৃত্য দিবস উপলক্ষে সিলেটের বিশ্বনাথের দখলে-দুষণে বিপন্নপ্রায় বাসিয়া ও মাকুন্দাসহ সকল নদী-হাওর অবৈধ দখলমুক্ত করে সেগুলোকে বাঁচানোর আহ্বান জানিয়ে নাগরিক কর্মসূচি পালন করা হয়েছে।  সোমবার (১৪ মার্চ) দুপুরে বিশ্বনাথ পৌরশহরের বাসিয়া ব্রিজের উপর ‘বাঁচাও বাসিয়া নদী ঐক্য পরিষদ’, ‘বাঁচাও হাওর আন্দোলন’ ও ‘সচেতন বিশ্বনাথ সমাজকল্যাণ সংস্থা’র উদ্যোগে এই নাগরিক কর্মসূচি পালিত হয়।

বাঁচাও বাসিয়া নদী ঐক্য পরিষদের আহ্বায়ক ফজল খানের সভাপতিত্বে যুগ্ম আহ্বায়ক সাংবাদিক রাজা মিয়ার সঞ্চালনায় কর্মসূচিতে প্রধান অতিথির বক্তব্য রাখেন বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) সিলেট জেলা শাখার যুগ্ম সম্পাদক ও সিলেট জেলা প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক ছামির মাহমুদ। বক্তব্যে তিনি বলেন, ‘বিশ্বনাথের ঐতিহ্যবাহী বাসিয়া ও মাকুন্দা নদী খননের নামে শুধুমাত্র ঘাস ছেটে প্রকারান্তরে ওই দুটি নদীকে ভরাটই করা হচ্ছে। অনতিবিলম্বে বাসিয়া ও মাকুন্দা নদীর পাড়ে গড়ে উঠা সকল অবৈধ স্থাপনা উচ্ছেদ করে এবং নদীতে থাকা ময়লা-আবর্জনা অপসারণ করে সঠিক মাপে খনন কাজ সম্পন্ন করে নদীগুলোর নাব্যতা ফিরিয়ে দিতে হবে। বন্ধ করতে হবে খননের নামে তামাশা-লুটপাট। বাঁচাতে হবে বাসিয়া-মাকুন্দাসহ বিশ্বনাথের সকল নদী-হাওর ও খালবিল।’

নাগরিক কর্মসূচিতে বিশেষ অতিথির বক্তব্য রাখেন নতুন হাবড়া বাজার দাখিল মাদ্রাসার সাবেক সুপার মাওলানা খন্দকার মুজিবুর রহমান, উপজেলা ক্রিকেট অ্যাসোসিয়েশনের সাবেক সভাপতি রাসেল আহমদ। অন্যদের মধ্যে বক্তব্য রাখেন বাঁচাও বাসিয়া নদী ঐক্য পরিষদের যুগ্ম আহ্বায়ক এসপি সেবু।

এ সময় উপস্থিত ছিলেন উপজেলা কৃষক লীগের সভাপতি ছুরাব আলী, পৌর আওয়ামী লীগের যুগ্ম আহ্বায়ক মহব্বত আলী জাহান, সিলেট লেখক ফোরামের সভাপতি নাজমুল ইসলাম মকবুল, উপজেলা মানবাধিকার কমিশনের সভাপতি জাকির হোসেন, আওয়ামী লীগ নেতা হাবিবুর রহমান মিনু, বিএনপি নেতা তজম্মুল আলী প্রমুখ।

Comments

comments

Close