আজ: ২৯শে মে, ২০২২ খ্রিস্টাব্দ, রবিবার, ১৫ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ, ২৮শে শাওয়াল, ১৪৪৩ হিজরি, সকাল ৮:৩৯
সর্বশেষ সংবাদ
আন্তর্জাতিক রাশিয়ার মোট রিজার্ভ ৬৪০ বিলিয়ন ডলার: রিজার্ভের ৩০০ বিলিয়ন ডলার ব্যবহার করতে পারছে না রাশিয়া

রাশিয়ার মোট রিজার্ভ ৬৪০ বিলিয়ন ডলার: রিজার্ভের ৩০০ বিলিয়ন ডলার ব্যবহার করতে পারছে না রাশিয়া


পোস্ট করেছেন: মতপ্রকাশ অনলাইন | প্রকাশিত হয়েছে: ১৪/০৩/২০২২ , ৬:৩৫ পূর্বাহ্ণ | বিভাগ: আন্তর্জাতিক


আন্তর্জাতিক ডেস্ক : ইউক্রেনে হামলা শুরুর পর নানা ধরনের নিষেধাজ্ঞার মুখে পড়েছে রাশিয়া। একের পর এক নিষেধাজ্ঞায় এখন দেশটির প্রায় অর্ধেক স্বর্ণ ও বৈদেশিক মুদ্রার রিজার্ভ আটকে গেছে বিভিন্ন দেশে।রুশ অর্থমন্ত্রী আন্তন সিলুয়ানভ স্থানীয় সময় রোববার রাষ্ট্রীয় টেলিভিশন রশিয়া ওয়ানে দেয়া এক সাক্ষাতকারে একথা জানান বলে সংবাদমাধ্যম আরটির এক প্রতিবেদনে বলা হয়েছে।

সিলয়ানভ বলেন, ‘আমাদের মোট রিজার্ভের পরিমাণ প্রায় ৬৪০ বিলিয়ন মার্কিন ডলার। এর মধ্যে প্রায় ৩০০ বিলিয়ন ডলার রিজার্ভ এখন এমন অবস্থায় আছে, যা আমরা ব্যবহার করতে পারছি না।’পশ্চিমারা রাশিয়ার সঙ্গে বাণিজ্য সম্পর্ক সীমিত করার জন্য এখন চীনের ওপর চাপ দিচ্ছে বলে মন্তব্য করেন তিনি।

রুশ অর্থমন্ত্রী বলেন, ‘কিন্তু আমি মনে করি চীনের সঙ্গে আমাদের অংশীদারিত্ব এখনও মজবুত। আমরা যে সহযোগিতা পেয়েছি তা শুধু যে বজায় থাকবে তাই নয়, বরং পশ্চিমা বাজারগুলো বন্ধ থাকলেও তাদের সহযোগিতা আরও বৃদ্ধি পাবে।’চীনের প্রতি সহযোগিতার আহ্বান জানিয়ে তিনি বলেন, ‘আমরা বেইজিংয়ের সঙ্গে সরাসরি, ব্যক্তিগতভাবে যোগাযোগ করছি। তারা যেন এই নিষেধাজ্ঞায় রাশিয়াকে সমর্থন দেয়।’

সীমান্তে সেনা মোতায়েন রাখার পর গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে হামলা শুরু করে রাশিয়া। প্রতিরোধ শুরু করে ইউক্রেনীয় সেনারাও।এমন প্রেক্ষাপটে একের পর নিষেধাজ্ঞা দিতে থাকে পশ্চিমাসহ বিশ্বের বিভিন্ন দেশ। অর্থনৈতিক নিষেধাজ্ঞার মুখে পড়ে রাশিয়া।

যুদ্ধ বন্ধে এরই মধ্যে তিন দফা বৈঠকে বসেছে ইউক্রেন-রাশিয়া। তবে কার্যত কোনো সিদ্ধান্ত আসেনি।

ইউক্রেন-রাশিয়া যুদ্ধে প্রতিদিনই প্রাণহানির খবর পাওয়া যাচ্ছে। ধ্বংস হচ্ছে বাড়ি-ঘর-স্থাপনা। দেশ ছেড়ে সীমান্ত দিয়ে অন্য দেশে পাড়ি জমাচ্ছে মানুষ।

Comments

comments

Close