আজ: ২১শে মে, ২০২২ খ্রিস্টাব্দ, শনিবার, ৭ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ, ২০শে শাওয়াল, ১৪৪৩ হিজরি, রাত ১:২৩
সর্বশেষ সংবাদ
আন্তর্জাতিক রাশিয়ার অনুরোধে নিরাপত্তা পরিষদের জরুরি বৈঠক

রাশিয়ার অনুরোধে নিরাপত্তা পরিষদের জরুরি বৈঠক


পোস্ট করেছেন: মতপ্রকাশ অনলাইন | প্রকাশিত হয়েছে: ১২/০৩/২০২২ , ৫:৪৬ অপরাহ্ণ | বিভাগ: আন্তর্জাতিক


আন্তর্জাতিক ডেস্ক : ইউক্রেনে জীবাণু অস্ত্র তৈরি করা হচ্ছে বলে অভিযোগ ওঠার পর মস্কোর অনুরোধে জরুরি বৈঠকে বসতে সম্মত হয়েছে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ। আজ শুক্রবার (১১ মার্চ) গুরুত্বপূর্ণ বৈঠকটি অনুষ্ঠিত হবে।

বৃহস্পতিবার (১০ মার্চ) রাশিয়া অভিযোগ তোলে যে, ইউক্রেনে জীবাণু অস্ত্র তৈরিতে গবেষণায় অর্থায়ন করছে যুক্তরাষ্ট্র।

ওয়াশিংটন এবং কিয়েভ অভিযোগটি প্রত্যাখ্যান করেছে। যুক্তরাষ্ট্র উল্টো এ কথা বলছে যে, আসলে মস্কোই এসব অস্ত্র ব্যবহার করতে চায়।

বৃহস্পতিবার ভিডিয়ো বার্তায় ইউক্রেনের প্রেসিডেন্ট ভলদোমির জেলেনস্কি বলেছিলেন, রাসায়নিক বা এ ধরনের কোনো অস্ত্র কেউ ইউক্রেনে কেউ তৈরি করছে না।পশ্চিমা রাষ্ট্রগুলো বলছে, রাশিয়া যুক্তরাষ্ট্র ও অন্য বিরোধী শক্তিগুলোর বিরুদ্ধে জীবাণু এবং রাসায়নিক অস্ত্র তৈরির অভিযোগ তুলছে। যার মাধ্যমে তারা নিজেরা ইউক্রেনে সেই অস্ত্র ব্যবহার করতে পারে। মস্কোর বিরুদ্ধে মধ্যপ্রাচ্যের যুদ্ধবিধ্বস্ত রাষ্ট্র সিরিয়াতে এ ধরনের অস্ত্র ব্যবহারের অভিযোগ রয়েছে।

 

সিরিয়াতে রাসায়নিক অস্ত্র ব্যবহার নিয়ে গতমাসে নিরাপত্তা পরিষদের একটি বৈঠকে জাতিসংঘে যুক্তরাষ্ট্রের দূত রিচার্ড মিল বলেছিলেন, সিরিয়ার রাসায়নিক অস্ত্র ব্যবহার নিয়ে রুশ ফেডারেশন ক্রমাগত ভুল তথ্য ছড়িয়ে যাচ্ছে।২০১৮ সালে মস্কো অভিযোগ করেছিল, যুক্তরাষ্ট্র জর্জিয়ার একটি গবেষণাগারে জীবাণু অস্ত্র তৈরির পরীক্ষা চালিয়েছে। মূলত জর্জিয়াও এক সময় সোভিয়েত ইউনিয়নের অংশ ছিল। ইউক্রেনের মতোই জর্জিয়ার ন্যাটোতে যোগ দেওয়ার ইচ্ছা রয়েছে।

Comments

comments

Close