আজ: ২২শে মে, ২০২২ খ্রিস্টাব্দ, রবিবার, ৮ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ, ২১শে শাওয়াল, ১৪৪৩ হিজরি, রাত ১:১১
সর্বশেষ সংবাদ
আন্তর্জাতিক রাশিয়া ইউক্রেনে রাসায়নিক হামলা চালাতে পারে বলে আশঙ্কা আমেরিকার

রাশিয়া ইউক্রেনে রাসায়নিক হামলা চালাতে পারে বলে আশঙ্কা আমেরিকার


পোস্ট করেছেন: মতপ্রকাশ অনলাইন | প্রকাশিত হয়েছে: ১০/০৩/২০২২ , ১১:১১ অপরাহ্ণ | বিভাগ: আন্তর্জাতিক


আন্তর্জাতিক ডেস্ক : রাশিয়া ইউক্রেনে রাসায়নিক হামলা চালাতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছে আমেরিকা। হোয়াইট হাউজের মুখপাত্র জেন সাকি বলেছেন, এমন একটি হামলা চালানোর জন্য রাশিয়া ক্ষেত্র প্রস্তুত করছে। আমেরিকা ইউক্রেনে রাসায়নিক অস্ত্র তৈরি করছিল বলে রাশিয়ার তোলা অভিযোগের মধ্যেই উল্টো এমন আশঙ্কা প্রকাশ করল হোয়াইট হাউজ।

হোয়াইট হাউজের মুখপাত্র জেন সাকি বলেছেন, রাশিয়া একটি মিথ্যা প্রচারণা চালিয়ে ইউক্রেনের বিরুদ্ধে রাসায়নিক অস্ত্র ব্যবহার করতে পারে।এসময় আমেরিকা ইউক্রেনে রাসায়নিক অস্ত্র তৈরি করছিল বলে রাশিয়ার আনা অভিযোগ নাকচ করেন সাকি। বলেন, এ ধরনের মিথ্যা অভিযোগ উত্থাপন এবং চীনের পক্ষ থেকে সে অভিযোগের সত্যতা নিশ্চিত করার বিষয়টি একটি কৌশল হতে পারে। রাশিয়া আসলে ইউক্রেনে রাসায়নিক হামলা চালাতে চায় এবং তার আগে মস্কো ক্ষেত্র প্রস্তুত করছে বলে সাকি দাবি করেন।

এদিকে রাশিয়া ইউক্রেনে জীবাণু অস্ত্রের কার্যক্রমের অভিযোগ তুললেও জাতিসংঘ মহাসচিবের মুখপাত্র স্টিফেন ডুজারিক বুধবার বলেছেন, ইউক্রেনে গণবিধ্বংসী অস্ত্র তৈরি হতো- এমন কোনো প্রমাণ জাতিসংঘের কাছে নেই। তিনি আরও বলেছেন, জাতিসংঘের কনভেনশন লঙ্ঘন করে ইউক্রেনে রাসায়নিক বা জীবাণু অস্ত্র তৈরি হওয়ার প্রমাণ বিশ্ব স্বাস্থ্য সংস্থা পায়নি।

জাতিসংঘের জীবাণু অস্ত্র বিষয়ক কনভেনশনে বলা হয়েছে, কোনো পরিস্থিতিতেই জীবাণু অস্ত্র উৎপাদন, মজুদ বা এর উন্নয়ন ঘটানো যাবে না। মার্কিন যুক্তরাষ্ট্র ও ইউক্রেন, রাশিয়াসহ ১৮০টিরও বেশি দেশ এ চুক্তিতে সই করেছে।

Comments

comments

Close