আজ: ২৯শে মে, ২০২২ খ্রিস্টাব্দ, রবিবার, ১৫ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ, ২৮শে শাওয়াল, ১৪৪৩ হিজরি, সকাল ৭:৩৫
সর্বশেষ সংবাদ
আন্তর্জাতিক কমলা হ্যারিস পোল্যান্ড সফর হতে পারে -মিগ-২৯ চেয়ে ইউক্রেনের আবেদন নিয়ে সিদ্ধান্ত

কমলা হ্যারিস পোল্যান্ড সফর হতে পারে -মিগ-২৯ চেয়ে ইউক্রেনের আবেদন নিয়ে সিদ্ধান্ত


পোস্ট করেছেন: মতপ্রকাশ অনলাইন | প্রকাশিত হয়েছে: ১০/০৩/২০২২ , ৬:৫০ পূর্বাহ্ণ | বিভাগ: আন্তর্জাতিক


আন্তর্জাতিক ডেস্ক : পোল্যান্ডকে যুদ্ধবিমান সরবরাহের জন্য আমেরিকার কাছে আবেদন জানিয়েছিলেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলোদিমির জেলেনস্কি। সম্মতি ছিল পোল্যান্ড সরকারেরও। কিন্তু ইউক্রেনের প্রেসিডেন্টের ওই আবেদনে এখনও চূড়ান্ত সাড়া দেয়নি ওয়াশিংটন।এরই মধ্যে বুধবার পোল্যান্ড সফরে রওনা হয়েছেন আমেরিকার ভাইস প্রেসিডেন্ড কমলা হ্যারিস। তিন দিনের এই সফরে রোমানিয়াতেও যাবেন তিনি। তার এই সফরে জট কাটার বার্তা মিলতে পারে বলে মনে করা হচ্ছে।আমেরিকার নেতৃত্বাধীন সামরিক জোট ন্যাটোর সদস্যরাষ্ট্র পোল্যান্ডের কাছে রুশ বাহিনীর হামলা ঠেকাতে মিগ-২৯ যুদ্ধবিমান পাঠানোর অনুরোধ জানিয়েছিলেন জেলেনস্কি।

প্রাথমিকভাবে তাতে সম্মতি দিয়েছিল আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেনের সরকার। শনিবার একটি জুম কলে জেলেনস্কির সাথে কথা বলেন আমেরিকা ও পোল্যান্ডের প্রতিনিধিরা। পরে প্রেসিডেন্ট জানান, পোল্যান্ড রাজি হয়েছে মিগ বিমান পাঠাতে। তারা আমেরিকার মতামতের জন্য অপেক্ষা করছে।

এর পরেই হোয়াইট হাউসের পক্ষ থেকে সদর্থক মত এসেছিল। হোয়াইট হাউসের এক মুখপাত্র বলেন, ‘‘এই বিষয়টি নিয়ে কথা হয়েছে পোল্যান্ডের সাথে। এর ফলে পোল্যান্ডের যে ক্ষতি হবে, তা পূরণ করে দেওয়া হবে।’’ তবে কী ভাবে ক্ষতি পূরণ করা হবে তা নিয়ে বিস্তারিত কিছু জানাননি তিনি।তা হলে কেন এলো না চূড়ান্ত সম্মতি। পশ্চিমী সংবাদমাধ্যমের একাংশ জানাচ্ছে, ন্যাটো জোটের কয়েকটি ইউরোপীয় সদস্যরাষ্ট্রের আপত্তিতেই এ ক্ষেত্রে ধীরে চলো নীতি নিয়েছে বাইডেন সরকার।

Comments

comments

Close