আজ: ২৯শে মে, ২০২২ খ্রিস্টাব্দ, রবিবার, ১৫ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ, ২৮শে শাওয়াল, ১৪৪৩ হিজরি, সকাল ৮:৪৩
সর্বশেষ সংবাদ
প্রবাস জেদ্দা বাংলাদেশ কনস্যুলেটে ঐতিহাসিক ৭ই মার্চ পালন

জেদ্দা বাংলাদেশ কনস্যুলেটে ঐতিহাসিক ৭ই মার্চ পালন


পোস্ট করেছেন: মতপ্রকাশ ডেস্ক | প্রকাশিত হয়েছে: ০৮/০৩/২০২২ , ১:২৯ পূর্বাহ্ণ | বিভাগ: প্রবাস


মোহাম্মদ ফিরোজ, সৌদিআরব প্রতিনিধি : বাংলাদেশ কনস্যলেট জেনারেল, জেদ্দার উদ্যোগে ঐতিহাসিক ৭ই মার্চ কনস্যুলেট উদযাপন করা হয়েছে। দিবসটি দুইটি পর্বে অনুষ্ঠিত হয়েছে।

৭ই মার্চ সোমবার দিবসটি উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রথম পর্বে সকাল ৭টায় সূর্যোদয়ের অব্যাহতি পরপর জাতীয় সংগীত পরিবেশনের মধ্যে দিয়ে মান্যবর কনসাল জেনারেল নাজমুল হক জাতীয় পতাকা উত্তোলন করেন।

দিবসটির দ্বিতীয় পর্ব বিকেল ৪: ৩০ মিনিটে অনুষ্ঠিত হয়। শুরুতে কোরআন তেলাওয়াত, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও মহান মুক্তিযুদ্ধের সকল শহীদদের স্মরণে এক মিনিট নীরবতা পালন এবং তাদের বিদেহী আত্মার মাগফেরাত কামনায় বিশেষ মোনাজাত করা হয়। দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী কর্তৃক ঐতিহাসিক ৭ই মার্চ উপলক্ষে প্রদত্ত বাণী পাঠ করে শোনানো হয়। এরপর জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দেওয়া ঐতিহাসিক ৭ই মার্চের ভাষণের ভিডিও প্রদর্শন করা হয়।

এরপর দিবসটি উপলক্ষে জুম প্লাটফর্মে সরাসরি আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে ।আলোচনা সভায় বক্তারা ঐতিহাসিক ৭ই মার্চের তাৎপর্য তুলে ধরে বক্তব্য প্রদান করেন । আলোচনা শেষে মান্যবর কনসাল জেনারেল নাজমুল হক ঐতিহাসিক ৭ই মার্চের ভাষণে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের রাজনৈতিক গুরুত্ব ও তাৎপর্য বিশ্লেষণপূর্বক মুল্যবান বক্তব্য প্রদান করেন ।

অনুষ্ঠানে জেদ্দার বাংলাদেশি কমিউনিটির বিভিন্ন ফোরামের নেতারা, পেশাজীবী, ব্যবসায়ী, বাংলাদেশ ইন্টারন্যাশনাল স্কুলের শিক্ষক-ছাত্র, কনস্যুলেটের সকল কর্মকর্তা/কর্মচারী এবং ইলেক্ট্রনিক ও প্রিন্ট মিডিয়ার সাংবাদিকরা উপস্থিত ছিলেন।

Comments

comments

Close