আজ: ২২শে মে, ২০২২ খ্রিস্টাব্দ, রবিবার, ৮ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ, ২১শে শাওয়াল, ১৪৪৩ হিজরি, রাত ১২:৩০
সর্বশেষ সংবাদ
প্রধান সংবাদ, সাহিত্য বইমেলায় লুৎফর হাসানের দুই বই

বইমেলায় লুৎফর হাসানের দুই বই


পোস্ট করেছেন: মতপ্রকাশ ডেস্ক | প্রকাশিত হয়েছে: ০৭/০৩/২০২২ , ৭:১৩ অপরাহ্ণ | বিভাগ: প্রধান সংবাদ,সাহিত্য


‘ঘুড়ি তুমি কার আকাশে ওড়ো, তার আকাশ কি আমার চেয়ে বড়’, ২০১১ সালে বেশ জনপ্রিয়তা পাওয়া এই গান শোনা হয়নি এমন মানুষ পাওয়া খুব কঠিন। গানটি গেয়েছেন ও সুর করেছেন লুৎফর হাসান। তার গাওয়া গানের ঘুড়ি সঠিক আকাশের ঠিকানা না পেলেও তার লেখা দুটি বই ঠিকই ঠিকানা পেয়েছে এবারের একুশে বইমেলায়। প্রকাশিত হয়েছে তুমুল জনপ্রিয়তা পাওয়া ‘ঘুড়ি’ গানের এই গায়কের লেখা দুটি বই।

লুৎফর হাসান ১৯৭৯ সালের ১৬ ফেব্রুয়ারি টাঙ্গাইল জেলার গোপালপুর উপজেলায় জন্মগ্রহণ করেন। তিনি শুধু গীতিকার, সুরকার ও গায়ক নন, তিনি একজন লেখক। ভাষার মাস, বইমেলার মাসেই জন্মগ্রহণ করা এই লেখক ২০০৮ সালে প্রকাশ করেন তার প্রথম গ্রন্থ।

গল্প, উপন্যাস, কবিতা, ছড়া–এই সব মিলিয়ে ২০২১ সালের মার্চ পর্যন্ত লুৎফর হাসানের প্রকাশিত বইয়ের সংখ্যা ৩৪টি। তার পাঠকপ্রিয় বইগুলোর মধ্যে অন্যতম হলো ‘ফেকুয়া’, ‘হেলেঞ্চাবতী’, ‘আগুন ভরা কলস’, ‘ঝিনাই পাখি’, ‘লাল কাতানের দুঃখ’, ‘মানিব্যাগ’, ‘বগি নম্বর জ’, ‘যে বছর তুমি আমি চাঁদে গিয়েছিলাম’।

এরই ধারাবাহিকতায় এবারের বইমেলায় লেখকের দুটি বইয়ের মধ্যে ’জোনাকির নিজস্ব অন্ধকার’ প্রকাশ করেছে অন্যপ্রকাশ। বইয়ের প্রচ্ছদ করেছেন ধ্রুব এষ।

অন্যটি ‘একসঙ্গে লুৎফর হাসান’ তার প্রকাশিত সমস্ত উপন্যাস থেকে বাছাই করা ৯টি উপন্যাস নিয়ে প্রকাশ করেছে কিংবদন্তি পাবলিকেশন। প্রচ্ছদ করেছেন আইয়ুব আল আমীন। এই বইটিতে লুৎফর হাসানের লেখা পাঠকপ্রিয় সব উপন্যাসই জায়গা পেয়েছে।

 

লুৎফর হাসান বলেন, ‘আমার বইয়ের প্রতিটি গল্পই সমাজ, সংসার, প্রেম ও নাগরিক বিভিন্ন যন্ত্রণাকে ঘিরে আবর্তিত হয়েছে। আমার বিশ্বাস দুটি বইয়ের প্রতিটি গল্পই পাঠক মনে অন্যরকম আনন্দ দেবে।’

Comments

comments

Close