আজ: ২২শে মে, ২০২২ খ্রিস্টাব্দ, রবিবার, ৮ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ, ২১শে শাওয়াল, ১৪৪৩ হিজরি, রাত ১২:০৯
সর্বশেষ সংবাদ
জেলা সংবাদ, প্রধান সংবাদ শিক্ষকদের দায়িত্বশীল ভূমিকা পালন করতে হবে: পানিসম্পদ উপমন্ত্রী

শিক্ষকদের দায়িত্বশীল ভূমিকা পালন করতে হবে: পানিসম্পদ উপমন্ত্রী


পোস্ট করেছেন: মতপ্রকাশ ডেস্ক | প্রকাশিত হয়েছে: ০৬/০৩/২০২২ , ১০:৩৫ অপরাহ্ণ | বিভাগ: জেলা সংবাদ,প্রধান সংবাদ


সাইফুল ইসলাম:

পানিসম্পদ উপমন্ত্রী একেএম এনামুল হক শামীম এমপি বলেছেন, প্রাতিষ্ঠানিক পর্যায়ে শিক্ষাদানের মহান দায়িত্ব অর্পিত হয় শিক্ষকের ওপর। পিতামাতা সন্তান জন্ম দেন, একজন শিক্ষক সে সন্তানকে যোগ্যতর মানুষ হিসেবে গড়ে তোলেন। শিক্ষকরা সমাজের সম্মানিত ব্যক্তি। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান দেশ স্বাধীনের পর একটি যুগোপযোগী শিক্ষানীতি করতে চেয়েছিলেন। তাঁর সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা ক্ষমতায় এসে একটি যুগোপযোগী ও আন্তর্জাতিক মানের শিক্ষানীতি করেছেন। বছরের প্রথম দিনই সারাদেশের সকল শিক্ষার্থীরা বিনামূল্যে নতুন বই পাচ্ছে। দেশের নতুন নতুন শিক্ষাপ্রতিষ্ঠান গড়ে উঠছে। জেলায় জেলায় বিশ্ববিদ্যালয় হচ্ছে। শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত হচ্ছে। শিক্ষাব্যবস্থাকে বিশ্বমানের করতে কাজ করছেন। তাই শিক্ষাক্ষেত্রে শিক্ষকদেরও দায়িত্বশীল ভূমিকা পালন করতে হবে।

রবিবার ৬ মার্চ ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসিতে স্বাধীনতা শিক্ষক পরিষদের (স্বাশিপ) ১১তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আয়োজিত র্যালির উদ্ধোধনকালে তিনি এসব কথা বলেন।

এসময় বক্তব্য রাখেন স্বাশিপের সভাপতি আব্দুল মান্নান চৌধুরী, সাধারণ সম্পাদক অধ্যক্ষ শাহজাহান আলম সাজু প্রমুখ। এসময় সংগঠনের বিভিন্ন স্তরের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

শিক্ষকদের উদ্দেশে উপমন্ত্রী শামীম বলেন; আপনারা আমাদের সমাজের ভিত গড়ে দেন। আপনাদের জন্য আমরা বেঁচে আছি, জাতি বেঁচে আছে। আপনারা মানুষ গড়ার কারিগর। আপনারাই পারেন জাতিকে শিক্ষিত করে গড়ে তুলতে। তাই শিক্ষাখাতে শিক্ষকদের দায়িত্বশীল ভূমিকা পালন করতে হবে। করোনার সময় প্রধানমন্ত্রী শিক্ষার্থী ও শিক্ষকদের জন্য অবিস্মরণীয় অবদান রেখেছেন। এ সরকারের আমলেই অবসরপ্রাপ্ত শিক্ষকদের পেনশন সুবিধা নিশ্চিত করা হচ্ছে। করোনার কারণে শিক্ষার্থীদের পাঠদান ব্যাহত হয়েছে, তাই শিক্ষকদের উচিত পাঠদান যাতে পুষিয়ে যায় সেদিকে লক্ষ্য রাখা। ২০৪১ সালে আমরা উন্নত বিশ্বের কাতারে সামিল হবো। উন্নত দেশের সঙ্গে তাল মিলিয়ে ভবিষৎ প্রজন্মকে চলতে হলে শিক্ষকদের অগ্রণী ভূমিকা পালন করতে হবে আরও দায়িত্বশীল হতে হবে।

Comments

comments

Close