আজ: ২৪শে মে, ২০২২ খ্রিস্টাব্দ, মঙ্গলবার, ১০ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ, ২৩শে শাওয়াল, ১৪৪৩ হিজরি, সকাল ৬:৪০
সর্বশেষ সংবাদ
অর্থ ও শিল্প এসএমই লিড ব্যাংক নির্বাচনে কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশনা

এসএমই লিড ব্যাংক নির্বাচনে কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশনা


পোস্ট করেছেন: মতপ্রকাশ ডেস্ক | প্রকাশিত হয়েছে: ২২/০২/২০২২ , ১১:৩৭ অপরাহ্ণ | বিভাগ: অর্থ ও শিল্প


ক্ষুদ্র ও মাঝারি শিল্পে (এসএমই) ঋণ বিতরণ বাড়াতে বিশেষ উদ্যোগ নিয়েছে বাংলাদেশ ব্যাংক। এ জন্য ২০২১ সালের জন্য জেলাভিত্তিক ‘লিড ব্যাংক’ ক্যালেন্ডার ঘোষণা করেছে। যাতে ব্যাংকগুলো নির্দিষ্ট সময়ের মধ্যে ছোট আকারের উদ্যোক্তাদের ঋণ বিতরণ করতে পারে।
মঙ্গলবার (২২ ফেব্রুয়ারি) এ সংক্রান্ত এক সার্কুলার জারি করে সব ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের প্রধান নির্বাহীদের কাছে পাঠিয়েছে বাংলাদেশ ব্যাংক। এর আগে ২০২১ সালের ২৪ জানুয়ারির নির্দেশনা অনুযায়ী, কোন জেলায় কোন ব্যাংকের নেতৃত্বে এ খাতের ঋণ বিতরণ কার্যক্রম পরিচালিত হবে, তা নির্ধারণ করে দেওয়া হয়। একইসঙ্গে ব্যাংকগুলোর করণীয় সম্পর্কেও নির্দেশনা দেওয়া হয়।

সার্কুলারে বলা হয়, সিএমএসএমই অর্থায়নের সঙ্গে সম্পর্কিত বিভিন্ন নীতিমালা এবং কার্যক্রম-সংক্রান্ত তথ্য প্রান্তিক জনগোষ্ঠীর কাছে পৌঁছে দিতে ‘লিড ব্যাংক’ নির্বাচন একটি কার্যকর পদ্ধতি। কোনো বিশেষ উদ্দেশ্য বাস্তবায়নে ‘লিড ব্যাংক’ সংশ্লিষ্ট অঞ্চলের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানসহ সব স্টেক হোল্ডারদের একটি প্ল্যাটফর্মে আনার মাধ্যমে নিবেদিতভাবে কাজ করে। ফলে করোনা-পরবর্তী অর্থনৈতিক চ্যালেঞ্জ মোকাবিলায়ও সমন্বিতভাবে কাজ করার ক্ষেত্রে ‘লিড ব্যাংক’ পদ্ধতি ফলপ্রসূ ভূমিকা রাখতে সক্ষম।
জাতীয় এসএমই নীতিমালা-২০১৯ অনুযায়ী টেকসই ও কার্যকর প্রাতিষ্ঠানিক ব্যবস্থা গড়ে তুলতে প্রতি জেলার জন্য সরকারি-বেসরকারি ব্যাংকের মধ্য থেকে একটি ব্যাংককে এসএমই ‘লিড ব্যাংক’ হিসেবে নির্দিষ্ট করতে হবে বলে প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়।
এ ‘লিড ব্যাংক’ জেলাভিত্তিক এসএমই ঋণ পরিকল্পনার বিষয়ে ব্যাংকগুলোর কার্যক্রম সমন্বয়ের জন্য ‘কনসোর্টিয়াম লিডার’ হিসেবে কাজ করবে।

Comments

comments

Close