আজ: ১৭ই জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ, সোমবার, ৩রা মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ, ১৪ই জমাদিউস সানি, ১৪৪৩ হিজরি, দুপুর ১:৩৬
সর্বশেষ সংবাদ
খেলাধূলা ভারত-দক্ষিণ আফ্রিকা টেস্ট সিরিজঃ কেপটাউন টেস্ট জিতে সিরিজ নিজেদের করে নিল দক্ষিণ আফ্রিকা

ভারত-দক্ষিণ আফ্রিকা টেস্ট সিরিজঃ কেপটাউন টেস্ট জিতে সিরিজ নিজেদের করে নিল দক্ষিণ আফ্রিকা


পোস্ট করেছেন: মতপ্রকাশ ডেস্ক | প্রকাশিত হয়েছে: ১৪/০১/২০২২ , ৭:৩০ অপরাহ্ণ | বিভাগ: খেলাধূলা


শামসুল আলম সবুজ
প্রথম ইনিংসে বিরাট কোহলির লড়াই আর দ্বিতীয় ইনিংসে রিশাভ পন্তের শাসন, এই দুজনের ব্যক্তিগত সাফল্য ভারতকে ম্যাচে রাখলেও তা জয়ের জন্য যথেষ্ট ছিল না। কেপটাউন টেস্টে একটা দল হিসেবে খেলতে পারেনি টিম ইন্ডিয়া। আর সেই জায়গায় সফরকারীদের টেক্কা দিয়েছে দক্ষিণ আফ্রিকা। দলের সবার সম্মিলিত প্রচেষ্টায় তৃতীয় ও শেষ টেস্ট জিতে ২-১ ব্যবধানে সিরিজ ঘরে তুললো স্বাগতিকেরা।
২১৩ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে ৩য় দিন শেষে প্রোটিয়াদের সংগ্রহ ছিল ১০১/২। দক্ষিণ আফ্রিকার মাটিতে প্রথমবারের মতো টেস্ট সিরিজ জিততে ভারতের দরকার ছিল ৮ উইকেট। এর জন্য ইন্ডিয়ান বোলাররা পেয়েছিলেন পাক্কা দুই দিন। কিন্তু তাঁদেরকে কোনো সুযোগ দেননি কিগান পিটারসেন ও ভ্যান ডার ডুসেনরা। ২য় উইকেটে দুজনে মিলে ৫৪ রানের জুটি গড়েন তাঁরা। দারুণ ছন্দে ব্যাট করতে থাকা পিটারসেন ৮২ রান করে ফিরে গেলেও ডুসেনকে থামাতে পারেনি ভারত। এরপর টেম্বা বাভুমাকে সঙ্গে নিয়ে বাকি কাজটুকু সেরেছেন ডুসেন। ফলে ৭ উইকেটের জয়ে সিরিজ নিজেদের করে নেয় দক্ষিণ আফ্রিকা।
শেষপর্যন্ত দলকে জিতিয়ে মাঠ ছাড়া ভ্যান ডার ডুসেন ও টেম্বা বাভুমা ৪১ ও ৩২ রান করে অপরাজিত থেকে দলের জয়ে নেতৃত্ব দেন। মার্করামের ব্যাট থেকে আসে ১৬ রান এবং ৩০ রান করেন এলগার। চতুর্থ দিনের দ্বিতীয় সেশনে ৬৩.৩ ওভারে ৩ উইকেট হারিয়ে ২১৩ রানের টার্গেট ছুঁয়ে ফেলে দক্ষিণ আফ্রিকা।
অথচ দুই দলের প্রথম ইনিংস শেষে কিছুটা এগিয়ে ছিল ভারত। যদিও কেপটাউনে প্রথম ইনিংসে ব্যাটিংয়ে নেমে শুরুটা ভালো হয়নি ভারতের। তবে চেতেশ্বর পুজারা ও বিরাট কোহলি মিলে ধাক্কা সামাল দেন। ৪৩ রান করেন পুজারা। আর দলের ত্রাতা হয়ে একাই লড়াই চালিয়ে যান কোহলি। তাঁর ব্যাট থেকে আসে ৭৯ রানের মহাকাব্যিক এক ইনিংস। ২২৩ করতে সমর্থ হয় কোহলির দল। বল হাতে দক্ষিণ আফ্রিকার হয়ে কাগিসো রাবাদা ৪ টি ও মার্কো জানসেন নেন ৩ উইকেট।
বোলিংয়ে এসে দারুণ সফলতা পায় ভারতীয় বোলাররা। তাঁদের চেয়ে ১৩ রান পিছনে থাকতেই প্রোটিয়াদের গুটিয়ে দেয় ভারত। বল হাতে জ্বলে ওঠে ভারতীয় পেসাররা। বুমরাহ ৫ টি এবং উমেশ যাদব ও মোহাম্মদ শামি ২ টি করে উইকেট নেন। মাহরাজের ২৫, বাভুমার ২৪ এবং পিটারসেনের দুর্দান্ত ৭২ রানে ভর করে ২১০ রানে থেমে যায় প্রোটিয়ারা।
দ্বিতীয় ইনিংসে ব্যাটিং বিপর্যয়ে পড়ে ভারত। তাঁদের তিনজন ব্যাটসম্যান শুধু দুই অংকের ঘরে পৌঁছাতে সক্ষম হন। রাহুলের ১০ আর কোহলির ২৯ রানের পাশাপাশি ১০০ রানের হার না মানা এক ইনিংস খেলেন উইকেটকিপার ব্যাটসম্যান রিশাভ পন্ত। মুলত তাঁর শতকে ভর করে ১৯৮ রান তোলে ভারত। দক্ষিণ আফ্রিকার তিন পেসার রাবাদা, জানশেন এবং লুঙ্গি এনগিদি ৩ করে উইকেট নিয়েছেন।

Comments

comments

Close