আজ: ১৭ই জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ, সোমবার, ৩রা মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ, ১৪ই জমাদিউস সানি, ১৪৪৩ হিজরি, দুপুর ১:০০
সর্বশেষ সংবাদ
জেলা সংবাদ যশোরের মনিরামপুরে আড়ম্বর ভাবে পালিত হচ্ছে পৌষ সংক্রান্তি

যশোরের মনিরামপুরে আড়ম্বর ভাবে পালিত হচ্ছে পৌষ সংক্রান্তি


পোস্ট করেছেন: মতপ্রকাশ ডেস্ক | প্রকাশিত হয়েছে: ১৪/০১/২০২২ , ৭:২০ অপরাহ্ণ | বিভাগ: জেলা সংবাদ


দেবব্রত মন্ডল, উপজেলা প্রতিনিধি :- পৌষ সংক্রান্তি উৎসবকে ঘিরে গ্রাম-বাংলার নারীরা নানা রকম আয়োজন করেন। যশোরের বিভিন্ন এলাকায় তোড় জোড়ে চলছে পৌষ সংক্রান্তির আনুষ্ঠানিকতা। যশোরের মধ্যে আয়োজনে প্রথম আছে মনিরামপুরের আলিপুর গ্রাম।

শুক্রবার (১৪ জানুয়ারি) সকাল থেকে যশোর শহরতলীর বিভিন্ন জায়গা বা আলিপুরে গিয়ে দেখা যায়, গ্রামের নারীরা একজায়গায় হয়ে হরেক রকমের পিঠা তৈরিতে পার করছেন ব্যস্ত সময়। বিয়ে হয়ে যাওয়া নারীরা সংক্রান্তি উপলক্ষে ফিরে এসেছেন পিত্রালয়ে।এছাড়া প্রতিটি পরিবারের কিশোর-কিশোরীরা ব্যস্ত রয়েছে নানা অনুষ্ঠান আয়োজনে।

এ উপলক্ষে শুক্রবার (১৪ জানুয়ারি) মণিরামপুর উপজেলার আলিপুর গ্রামে বসছে বিরাট পিঠার মেলা। শত শত মানুষ একসাথে পিঠা তৈরির কাজ চালিয়ে যাচ্ছে।

প্রতি বছরই পৌষ সংক্রান্তি উপলক্ষে সাধারণ ভাবে বাড়িতে বাড়িতে পিঠা তৈরির কাজ চললেও এবার একটু ভিন্ন ভাবে, এই মেলার আয়োজন করা হয়।

যশোর মণিরামপুরের বাসিন্দা পান্না কবিরাজ বলেন, পৌষ সংক্রান্তি উপলক্ষে তার পরিবার ও গ্রামের সবার মাঝে উৎসবের আমেজ বিরাজ করছে। বিশেষ করে শুক্রবার সকাল থেকেই বিভিন্ন ধরনের পিঠা বানানোর কাজে ব্যস্ত হয়ে পড়েন। তাছাড়া বিভিন্ন স্থান থেকে আত্মীয়-স্বজন আসছেন পৌষ সংক্রান্তি উপলক্ষে। তাদের আপ্যায়নেরও ব্যবস্থাও করতে হচ্ছে।

বাবু হরিচান মন্ডল বলেন- ১৫ নং কুলটিয়া ইউনিয়নের চেয়ারম্যান, বাবু শেখর চন্দ্র রায় সামগ্রিক ভাবে সকল সহায়তায় আছেন। আরো বলেন, এই দিনটিতে পুজো করে পিঠে-পুলি বানিয়ে খাওয়া দাওয়া করে। এই বিশেষ দিনটি নানা রকম অনুষ্ঠান ও আনন্দের মধ্যে দিয়ে পালিত হয়। কিছু বিশেষ নিয়মকানুনের মধ্যে দিয়ে পালন করা হয় প্রাচীনকাল থেকেই। মকর সংক্রান্তির দিন দূর যাত্রা করা শুভ নয় বলে মনে করা হয়। কোথাও গেলেও নিজের বাড়িতে ফিরে আসা উচিত বলেও মানুষের বিশ্বাস।

Comments

comments

Close