আজ: ১৭ই জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ, সোমবার, ৩রা মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ, ১৪ই জমাদিউস সানি, ১৪৪৩ হিজরি, দুপুর ১২:৩৭
সর্বশেষ সংবাদ
আন্তর্জাতিক করোনা: ভারতে দৈনিক শনাক্তের সংখ্যা ১ লাখ ৪০ হাজার ছাড়াল

করোনা: ভারতে দৈনিক শনাক্তের সংখ্যা ১ লাখ ৪০ হাজার ছাড়াল


পোস্ট করেছেন: মতপ্রকাশ ডেস্ক | প্রকাশিত হয়েছে: ০৮/০১/২০২২ , ৮:০৯ অপরাহ্ণ | বিভাগ: আন্তর্জাতিক


ভারতে দিনে শনাক্ত কোভিড রোগী ১ লাখ ৪০ হাজার ছাড়িয়েছে, যা গত সাত মাসের মধ্যে সর্বাধিক। রয়টার্স জানিয়েছে, গত বছরের মে মাসের পর এক দিনে এত বেশি সংখ্যক রোগী আর শনাক্ত হয়নি দেশটিতে।
তখন ডেল্টার সংক্রমণে হু হু করে রোগী বাড়ছিল ভারতে, এখন ওমিক্রনের বিস্তারের মধ্যে আবারও সংক্রমণ বাড়ছে তেমন গতিতে। ডেল্টায় বিপর্যয়কর অবস্থা সামলে ভারতে রোগীর সংখ্যা কমে আসছিল। তবে ডিসেম্বর থেকে আবারও রোগীর সংখ্যা লাফিয়ে লাফিয়ে বাড়তে শুরু করেছে। একদিনের ব্যবধানে শনিবার শনাক্ত কোভিড রোগী ২১ শতাংশ বেড়েছে বলে ভারতের সংবাদ মাধ্যমে খবর এসেছে।

 

দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, শনিবার সকাল থেকে আগের ২৪ ঘণ্টায় রোগী শনাক্ত হয়েছে ১ লাখ ৪১ হাজার ৯৮৬ জন। শুক্রবার এই সংখ্যা ছিল ১ লাখ ১৭ হাজার ১০০। যা ছিল আগের দিন বৃহস্পতিবারের চেয়ে ২৮ শতাংশ বেশি।
ভারতে বর্তমানে সক্রিয় কোভিড আক্রান্তের সংখ্যা ৪ লাখ ৭২ হাজার ১৬৯। এখন পর্যন্ত মোট শনাক্ত হয়েছে ৩ কোটি ৫৩ লাখ ৬৮ হাজারের বেশি। দেশটিতে দৈনিক সংক্রমণের হার ৯.২৮ শতাংশ। সুস্থতার হার ৯৭.৫ শতাংশ।
একই সঙ্গে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে ২৮৫ জনের মৃত্যু নিয়ে দেশটিতে মৃত্যুর মোট সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৪ লাখ ৮৩ হাজার ৪৬৩ জন। শুক্রবার মারা গিয়েছিল ৩০২ জন।
করোনাভা্ইরাসের নতুন রূপ ওমিক্রন উদ্বেগজনকভাবে বাড়ছে ভারতে। দেশে ওমিক্রনে মোট আক্রান্তের সংখ্যা ৩ হাজার ছাড়িয়েছে। তাদের মধ্যে এক ২০৩ জন সুস্থ হয়ে উঠেছেন।
নভেম্বরের শেষে দক্ষিণ আফ্রিকায় শনাক্ত করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রন পুরো বিশ্বেই আতঙ্ক তৈরি করেছে। ভারতের ২৮টি রাজ্যের মধ্যে ২৭টিতেই ছড়িয়ে পড়েছে এ ধরন।

ওমিক্রন আক্রান্তের দিক থেকেও শীর্ষে মহারাষ্ট্র। সে রাজ্যে মোট ৮৭৬ জন ওমিক্রনে আক্রান্ত হয়েছে। এর পরেই রয়েছে দিল্লি। দিল্লিতে মোট ওমিক্রন আক্রান্তের সংখ্যা ৫১৩।
ভারতের কাউন্সিল অব মেডিকেল রিসার্চ-আইসিএমআর বলেছে, করোনাভাইরাসের ডেল্টা ধরনকে টেক্কা দিয়ে ওমিক্রনই এখন প্রাধান্য বিস্তার করছে ভারতজুড়ে।
সব থেকে বেশি কোভিড আক্রান্ত পাঁচটি রাজ্যের মধ্যে শীর্ষে রয়েছে মহারাষ্ট্র। মহারাষ্ট্রে গত ২৪ ঘণ্টায় মোট ৪০ হাজার ৯২৫ জন আক্রান্ত হয়েছে। দ্বিতীয় স্থানে পশ্চিমবঙ্গে একদিনে আক্রান্ত হয়েছে ১৮ হাজার ২৩১ জন।
পশ্চিমবঙ্গের পরে আক্রান্তের অবস্থানে রয়েছে দিল্লি। দিল্লিতে একদিনে ১৭ হাজার ৩৩৫, তামিলনাড়ুতে ৮ হাজার ৯৮১ এবং কর্নাটকে ৮ হাজার ৪৪৯ জন শনাক্ত হয়েছে।

Comments

comments

Close