আজ: ১৭ই জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ, সোমবার, ৩রা মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ, ১৪ই জমাদিউস সানি, ১৪৪৩ হিজরি, দুপুর ১২:২৪
সর্বশেষ সংবাদ
ফেসবুক থেকে দল অনেক আছে, কিন্তু বেশির ভাগই সমস্যার অংশ : এস বি সোহেল

দল অনেক আছে, কিন্তু বেশির ভাগই সমস্যার অংশ : এস বি সোহেল


পোস্ট করেছেন: মতপ্রকাশ ডেস্ক | প্রকাশিত হয়েছে: ২৬/১২/২০২১ , ১:২৮ অপরাহ্ণ | বিভাগ: ফেসবুক থেকে


গণতন্ত্র হলো এমন একটি রাজনৈতিক ব্যবস্থা, সংস্থা বা একটি দেশের মধ্যে সিদ্ধান্ত গ্রহণের এমন ব্যবস্থা, যেখানে সমস্ত সদস্যই ক্ষমতার সমান অংশীদার। সংগ্রাম-আন্দোলন, অনেক রক্তঝরা পথে এসেছে আজকের গণতন্ত্র। বাংলাদেশে গণতন্ত্র প্রতিষ্ঠার সংগ্রাম ইতিহাসের বিরল এক অধ্যায়।

বর্তমানে কলেজ হোক কিংবা বিশ্ববিদ্যালয়। দেশসেরা অথবা প্রত্যন্ত অঞ্চলের, দেশের নানা প্রান্ত থেকে শিক্ষাপ্রতিষ্ঠানে ছাত্রদের সৃষ্টি করা বিশৃঙ্খলার খবর ইদানীং প্রায়শই সংবাদের শিরোনাম হচ্ছে। ছাত্র সংঘর্ষের ঘটনা বাড়ছে, হিংসাত্মক হানাহানি চলছে। গত ৭ অক্টোবর ২০১৯ সালে বুয়েটে সংঘটিত ছাত্রলীগের নেতাকর্মীদের হাতে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী আবরার ফাহাদকে পিটিয়ে হত্যার ঘটনার যে ভয়াবহ বর্ণনা বা তথ্য-প্রমাণ প্রকাশিত হয়েছে, তা দেশজুড়ে প্রবল নাড়া দিয়েছে। যার ফলস্বরূপ দেশের মেথাবী ছাত্ররা নিজেরা ক্ষতিগ্রস্ত হচ্ছেন, শিক্ষাপ্রতিষ্ঠান ক্ষতিগ্রস্ত হচ্ছে, শিক্ষক-অধ্যাপকরাও আক্রমণের শিকার হচ্ছেন।

এর ফলে শিক্ষাপ্রতিষ্ঠানের কোন উন্নতির হবে, নাকি ছাত্রদের! তাহলে শিক্ষার নামে এই নোংরা রাজনীতিতে ছাত্রদের কোনো কল্যাণ বয়ে নিয়ে আসবে? না! কখনই না। এটি কোন সভ্য জাতির সুস্থ রাজনীতির চর্চা হতে পারে না! যদি এভাবেই চলতে থাকে, এই দেশ, আমাদের প্রিয় মাতৃভূমি একদিন নেতৃত্ব শূন্য হয়ে পড়বে। বিশ্বের বুকে বাঙালি জাতি আর কখনো মাথা উঁচু করে দাঁড়াতে পারবে না।
ছাত্রদের জন্য দরকার একটি সঠিক আদর্শ। যা নির্দ্বিধায় সবাই গ্রহণ করে নিবে। এমন একটি আদর্শ যা সবাইকে পুড়িয়ে তৈরি করবে সোনার মানুষ। তাই চলমান সময় থেকেই কলেজ হোক বা বিশ্ববিদ্যালয় রাজনীতির চর্চার নামে হানাহানি বন্ধ হোক। সুস্থ রাজনীতির চর্চা সকলের জন্য দ্রুত উন্মুক্ত হোক।

এস বি সোহেল, বিনোদন সাংবাদিক, ঢাকা।

Comments

comments

Close