আজ: ২২শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ, বুধবার, ৭ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ, ১৫ই সফর, ১৪৪৩ হিজরি, সন্ধ্যা ৬:১২
সর্বশেষ সংবাদ
আন্তর্জাতিক আফগানিস্তান ইস্যুতে বৈঠকে বসেছে ৪ দেশ

আফগানিস্তান ইস্যুতে বৈঠকে বসেছে ৪ দেশ


পোস্ট করেছেন: মতপ্রকাশ অনলাইন | প্রকাশিত হয়েছে: ০৫/০৯/২০২১ , ১১:৫৩ অপরাহ্ণ | বিভাগ: আন্তর্জাতিক


আফগানিস্তান নিয়ে এ অঞ্চলের রাজনীতি ও কূটনৈতিক ক্ষেত্রে নানা কানাঘুষা চলছে। বিশ্লেষকরা বিভিন্ন দিক থেকেই তালেবান ইস্যুটি দেখার চেষ্টা করে যাচ্ছেন।
তবে একটি বিষয় লক্ষণীয় যে, এ অঞ্চলে একমাত্র ভারত ছাড়া সব প্রভাবশালী দেশই আফগানিস্তানের পাশে দাঁড়ানোর প্রক্রিয়া শুরু করেছে।
এবার জানা গেল, আফগানিস্তান ইস্যুতে আগামী কয়েকদিনের মধ্যে প্রতিবেশী ইরান, রাশিয়া, চীন ও পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রীরা বৈঠক করবেন। এছাড়া অংশ নেবেন আফগানিস্তান বিষয়ক চার দেশের বিশেষ প্রতিনিধিরা।

শনিবার ইরান, রাশিয়া, চীন এবং পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রীদের মধ্যে টেলিফোন আলাপে এ ব্যাপারে বিস্তারিত পরামর্শ করা হয়। সেখানে তারা আফগানিস্তান ইস্যুতে শিগগিরই ভারর্চ্যুয়াল বৈঠকে বসার ব্যাপারে একমত হন।
এর আগে, গত মাসে পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কোরেশি ইরান সফরে যান এবং প্রেসিডেন্ট সাইয়্যেদ ইবরাহিম রায়িসি ও পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির আবদুল্লাহিয়ানের সঙ্গে আফগানিস্তানের ঘটনাবলী এবং আঞ্চলিক ও আন্তর্জাতিক ইস্যু নিয়ে আলোচনা করেন।
পরে তিনি এক টুইটার পোস্টে জানান, আঞ্চলিক শান্তি এবং আফগানিস্তানের বিষয়ে সমন্বিত দৃষ্টিভঙ্গির ভিত্তিতে দেশটির নিরাপত্তা, স্থিতিশীলতা এবং অংশগ্রহণমূলক রাজনৈতিক সমাধানের বিষয়ে কাজ করা নিয়ে বিস্তারিত আলোচনা হয়েছে।
এরপর ইরানের পররাষ্ট্রমন্ত্রী আব্দুল্লাহিয়ান রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ এবং চীনা পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই’র সঙ্গে টেলিফোনে আলাপ করেন। এসব আলাপে আফগানিস্তানে একটি অংশগ্রহণমূলক সরকার গঠনের বিষয় নিয়ে কথা হয়।

Comments

comments

Close
%d bloggers like this: