আজ: ২২শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ, বুধবার, ৭ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ, ১৫ই সফর, ১৪৪৩ হিজরি, সন্ধ্যা ৬:০২
সর্বশেষ সংবাদ
আন্তর্জাতিক বুরকিনা ফাসোতে বিদ্রোহীদের হামলায় সেনাসহ নিহত ৪৭

বুরকিনা ফাসোতে বিদ্রোহীদের হামলায় সেনাসহ নিহত ৪৭


পোস্ট করেছেন: মতপ্রকাশ অনলাইন | প্রকাশিত হয়েছে: ১৯/০৮/২০২১ , ২:৫৬ অপরাহ্ণ | বিভাগ: আন্তর্জাতিক


পশ্চিম আফ্রিকার দেশ বুরকিনা ফাসোতে বিদ্রোহী যোদ্ধাদের হামলায় কমপক্ষে ৪৭ জন নিহত হয়েছেন। দেশটির উত্তরাঞ্চলীয় এলাকার একটি শহরের কাছে চালানো ওই হামলায় নিহতদের মধ্যে সামরিক বাহিনীর সদস্য ও সাধারণ মানুষও রয়েছেন।
বুধবার (১৮ আগস্ট) এ হামলার ঘটনা ঘটে।

রয়টার্স ও কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা জানিয়েছে, বুরকিনা ফাসোর উত্তরাঞ্চলীয় আরবিন্দা শহরের কাছে একটি এলাকায় বুধবার হামলা চালায় বিদ্রোহী যোদ্ধারা। ভয়াবহ এ হামলায় কমপক্ষে ৪৭ জন নিহত হয়েছেন। নিহতদের মধ্যে ৩০ জন বেসামরিক মানুষ, ১৪ জন সরকারি সেনা এবং ৩ জন সরকারপন্থি মিলিশিয়া সদস্য রয়েছেন।
দেশটির রাষ্ট্রীয় সংবাদমাধ্যম জানিয়েছে, এসময় সরকারি বাহিনীর পাল্টা হামলায় ১৬ জন বিদ্রোহী নিহত হয়। তবে দেশটির একটি নিরাপত্তা সূত্র দাবি করেছে যে, সরকারি বাহিনীর হামলায় নিহত বিদ্রোহীর সংখ্যা ৫৮ জন।
বুরকিনা ফাসোর সরকার জানিয়েছে, বুধবার সেনা কনভয়ে হামলা চালায় বিদ্রোহীরা। কনভয়ে সামরিক বাহিনীর সদস্য ও সাধারণ মানুষ ছিলেন। সরকারের পক্ষ থেকে হামলায় ৪৭ জন নিহত হওয়ার তথ্য নিশ্চিত করা হয়েছে।
সরকারের দাবি, নিরাপত্তা বাহিনী গুলি চালিয়ে ৫৮ জন বিদ্রোহীকে হত্যা করেছে। বাকিরা পালিয়ে গেছে।

সাম্প্রতিক বছরগুলোতে বুরকিনা ফাসো, নাইজার এবং মালির বিস্তৃত এলাকাজুড়ে জঙ্গিগোষ্ঠী আল কায়েদা এবং ইসলামিক স্টেটের সঙ্গে সম্পর্কিত জিহাদিদের হামলা বৃদ্ধি পেয়েছে।

Comments

comments

Close
%d bloggers like this: