আজ: ২৪শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ, শনিবার, ৯ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ, ১৪ই জিলহজ, ১৪৪২ হিজরি, সকাল ৬:৩৫
সর্বশেষ সংবাদ
আন্তর্জাতিক নাইজেরিয়ায় অপহৃত ১০০ নারী ও শিশুকে উদ্ধার

নাইজেরিয়ায় অপহৃত ১০০ নারী ও শিশুকে উদ্ধার


পোস্ট করেছেন: মতপ্রকাশ অনলাইন | প্রকাশিত হয়েছে: ২১/০৭/২০২১ , ১০:৩২ অপরাহ্ণ | বিভাগ: আন্তর্জাতিক


নাইজেরিয়ার উত্তরপশ্চিমাঞ্চলীয় প্রদেশ জামফারায় অপহৃত ১০০ নারী ও শিশুকে মুক্ত করেছেন দেশটির আইনশৃঙ্খলা ও নিরাপত্তা বাহিনীর সদস্যরা। জামফারার প্রাদেশিক সরকার ও পুলিশ বিভাগ বুধবার এক বিবৃতিতে এ তথ্য নিশ্চিত করেছে।
গত ৮ জুন জামফারার একটি সশস্ত্র ডাকাত দল তাদের অপহরণ করেছিল। ওই ঘটনায় চার জনের মৃত্যুও হয়েছিল।

আজ (বুধবারের) বিবৃতিতে জামফারার প্রাদেশিক সরকার ও পুলিশ বিভাগ জানিয়েছে, কোনো প্রকার মুক্তিপণ ছাড়াই উদ্ধার করা হয়েছে অপহৃতদের। তবে এ ব্যাপারে বিস্তারিত আর কিছু বলা হয়নি।
তবে বিবৃতিতে বলা হয়েছে, উদ্ধারকৃত নারী ও শিশুদের নিজ নিজ পরিবারে ফিরিয়ে দেওয়ার আগে তাদের সবার ডাক্তারি পরীক্ষা করা হবে।
সাম্প্রতিক মাসসমূহে জামফারা ও নাইজেরিয়ার ও উত্তরাঞ্চলীয় এলাকায় কয়েকটি বড় অপহরণের ঘটনা ঘটেছে। এক প্রতিবেদনে বিবিসি জানিয়েছে, ২০২০ সাল থেকে এ পর্যন্ত জামফারা ও নাইজেরিয়ার উত্তরাঞ্চলে ১ হাজারেরও বেশি মানুষ অপহরণের শিকার হয়েছেন।
তাদের বেশিরভাগকেই অবশ্য মুক্তিপণের বিনিময়ে ছেড়ে দেওয়া হয়েছে, তবে কয়েকজনকে হত্যাও করেছে দুর্বৃত্তরা।
কেন্দ্রীয় সরকার এসব অপহরণের জন্য জামফারাভিত্তিক ‘দস্যু’ দলসমূহকে দায়ী করেছে। অপহরণকারী, সশস্ত্র ডাকাত, গবাদি পশু লুটপাটকারী এবং সশস্ত্র জঙ্গীদের নাইজেরিয়ায় সাধারণভাবে ‘দস্যু’ বলা হয়।

২০১৪ সালে নাইজেরিয়াভিত্তিক জঙ্গি সংগঠন বোকো হারামের সদস্যরা দেশটির বরনো প্রদেশের একটি মাধ্যমিক স্কুলের ২৭৬ ছাত্রীকে অপহরণ করেছিল। তার পর থেকেই অপহরণের ঘটনা বাড়ছে দেশটিতে ।
জামফারা এবং তার প্রতিবেশী দুই প্রদেশ কাদুনা ও কাতসিনা থেকে ‘দস্যু’ দলসমূহ নির্মূল করতে নাইজেরিয়ার সেনাবাহিনীকে ইতোমধ্যে নির্দেশ দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট মুহম্মদ বুহারি।

Comments

comments

Close
%d bloggers like this: