আজ: ২৪শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ, শনিবার, ৯ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ, ১৪ই জিলহজ, ১৪৪২ হিজরি, সকাল ৬:৩৪
সর্বশেষ সংবাদ
খেলাধূলা মনের সঙ্গে যুদ্ধে জয়ী হলেন সাকিব

মনের সঙ্গে যুদ্ধে জয়ী হলেন সাকিব


পোস্ট করেছেন: মতপ্রকাশ অনলাইন | প্রকাশিত হয়েছে: ১৯/০৭/২০২১ , ১:৫৫ অপরাহ্ণ | বিভাগ: খেলাধূলা


শামসুল আলম সবুজ

২০১৯ বিশ্বকাপে ব্যাট হাতে বাঘা বাঘা বোলারদের উপর ছড়ি ঘুরিয়েছিলেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। ব্যাট হাতে দুইটি শতকসহ করেছিলেন ৬০৬ রান। বিশ্বকাপের পর থেকে ব্যাট হাতে সাকিবের দেখা পাওয়াই যাচ্ছিল না। অবশেষে দলের প্রয়োজনে ব্যাটসম্যান সাকিব জ্বলে উঠলেন আর দারুণ এক জয় পেলো বাংলাদেশ।

হারারেতে সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে সাকিবের অপরাজিত ৯৬ রানে ভর করে জিম্বাবুয়ের বিপক্ষে ৩ উইকেটের জয় তুলে নিয়েছে টাইগাররা। আর এ জয়ে তিন ম্যাচের ওডিআই সিরিজ ২-০ তে জিতে নিয়েছে তামিম ইকবালের দল। ম্যাচজয়ী দুর্দান্ত ইনিংসের পর স্বভাবতই সবার আগ্রহ ছিল কিভাবে বাজে সময় পার করেছেন সাকিব। সবাই প্রশ্ন করেছেন, ফর্মে ফিরতে কতটা পরিশ্রম করতে হয়েছে এই অলরাউন্ডারকে?

খেলা শেষে রবিবার রাতে সেসব প্রশ্নের উত্তর দিয়েছেন সাকিব। তবে তিনি পরিশ্রমের চেয়ে মানসিক দিকটাতে জোর দিয়েছেন বলে জানিয়েছেন। সাকিব বলেনঃ আমার মনে হয় মানসিক ব্যাপারটাই গুরুত্বপূর্ণ। আমি অনেক কিছু ভাবছিলাম, যেটা এই ম্যাচের আগে পরিবর্তন করেছি। মনোযোগ ধরে রাখার জন্য এই ম্যাচের আগে কিছু বিষয় আমাকে অনেক সাহায্য করেছে।

বিষয়গুলো কি সেটাও খোলাসা করেছেন বাংলাদেশি এই ক্রিকেটার। তিনি আরও যোগ করেনঃ এতদিন ধরে খেলার পর আসলে আমার খুব বেশি টেকনিক্যাল সমস্যা হয় না, মানসিক সমস্যাটাই বেশি হয়। নিজের সঙ্গে মনের যুদ্ধটা জিততে পারলে, আমি নিয়মিত রান করতে পারবো।

গতকাল সাকিবের ব্যাটিং ভালোভাবে খেয়াল করলে পরিস্কার হয়ে যাবে কতটা স্বভাববিরুদ্ধ ব্যাটিং করেছেন তিনি। পুরো ইনিংসে বাজে কোনো শট খেলেননি সাকিব। চার-ছক্কার জন্য তাড়াহুড়ো করেননি, ঠান্ডা মাথায় উইকেট কামড়ে ধরে দলের জয় নিশ্চিত করেছেন। নিজের সঙ্গে মনস্তাত্ত্বিক লড়াইয়ে জয়টা তাই সাকিবেরই হয়েছে। আর বাংলাদেশ দল চাইবে নিয়মিতই এই লড়াইয়ে জিতুক বিশ্বসেরা এই অলরাউন্ডার।

Comments

comments

Close
%d bloggers like this: