আজ: ১লা অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ, শনিবার, ১৬ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ, ৫ই রবিউল আউয়াল, ১৪৪৪ হিজরি, রাত ৮:২৩
সর্বশেষ সংবাদ
প্রেস বিজ্ঞপ্তি, মিডিয়া ওয়াচ গণমাধ্যমকে তথ্য না দেওয়ার নিষেধাজ্ঞায় ডিআরইউ’র উদ্বেগ

গণমাধ্যমকে তথ্য না দেওয়ার নিষেধাজ্ঞায় ডিআরইউ’র উদ্বেগ


পোস্ট করেছেন: মতপ্রকাশ অনলাইন | প্রকাশিত হয়েছে: ০৯/০৭/২০২১ , ১১:১৪ অপরাহ্ণ | বিভাগ: প্রেস বিজ্ঞপ্তি,মিডিয়া ওয়াচ


স্বাস্থ্যসেবা বিষয়ক কর্মকাণ্ড এবং রোগ ও রোগীদের সম্পর্কে গণমাধ্যমে তথ্য দেওয়ায় ঢালাওভাবে নিষেধাজ্ঞায় গভীর উদ্বেগ, নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে ঢাকা রিপোর্টার্স ইউনিটি (ডিআরইউ)।

 

শুক্রবার (০৯ জুলাই) ডিআরইউ কার্যনির্বাহী কমিটির পক্ষে সভাপতি মুরসালিন নোমানী ও সাধারণ সম্পাদক মসিউর রহমান খান এক বিবৃতিতে বলেন, ৮ জুলাই ঢাকার সিভিল সার্জন ডা. আবু হোসেন মো. মঈনুল আহসান স্বাক্ষরিত এক নির্দেশনায় সরকারি হাসপাতালে রোগীর সেবা সম্পর্কিত ও স্বাস্থ্যবিষয়ক কর্মকাণ্ড বিষয়ে গণমাধ্যমে কোনো প্রকার তথ্য দেওয়া ও মন্তব্য না দিতে বলা হয়েছে।

সিভিল সার্জনের এ নির্দেশনায় ডিআরইউ নেতারা ক্ষুব্ধ এবং বিস্মিত।

 

ডিআরইউ নেতারা মনে করেন, নিষেধাজ্ঞার মাধ্যমে ঢালাওভাবে তথ্য না দেওয়ার বিষয়টি তথ্য অধিকার আইনের সঙ্গে সুস্পষ্টভাবে সাংঘর্ষিক। এ ধরণের নির্দেশনা অবাধ তথ্য প্রবাহের ক্ষেত্রে বাধা সৃষ্টি এবং দুর্নীতিকে উৎসাহিত করবে। নিষেধাজ্ঞাটি অবাধ তথ্যর জন্য কেবল অন্তরায় নয়, স্বাধীন সাংবাদিকতার ক্ষেত্রে সুস্পষ্ট হস্তক্ষেপ এবং স্বেচ্ছাচারিতার বহিঃপ্রকাশ।

 

বিবৃতিতে নেতারা বলেন, করোনা ভাইরাস সংক্রমণের ভয়াবহ রূপ নেওয়ায় সারাদেশে জনমনে এক আতঙ্ক বিরাজ করছে। এ পরিস্থিতিতে সম্মুখসারির যোদ্ধা হিসেবে প্রিন্ট, ইলেক্ট্রনিক্স ও অনলাইন মিডিয়ার গণমাধ্যমকর্মীরা জীবনের ঝুঁকি নিয়ে হাসপাতালের বিদ্যমান সক্ষমতা এবং স্বাস্থ্যসেবার নানা বিষয় তুলে ধরে সংকট মোকাবেলায় সরকারের নীতিনির্ধারকদের পরিকল্পনা প্রণয়নে সহায়তা করছে। অন্যদিকে সাধারণ জনগণকে সচেতন ও সাবধান করে তুলতে ভূমিকা রাখছে। এ পরিস্থিতিতে স্বাস্থ্যখাতের অনিয়ম, অপকর্ম ও ব্যর্থতা ঢেকে রাখতেই তথ্য দেওয়ায় নিষেধাজ্ঞা জারি করা হয়েছে বলে মনে করেন সাংবাদিক নেতারা। অবিলম্বে এ নিষেধাজ্ঞা প্রত্যাহারের দাবি জানান তারা।

Comments

comments

Close