আজ: ২৬শে অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ, মঙ্গলবার, ১০ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ, ২০শে রবিউল আউয়াল, ১৪৪৩ হিজরি, রাত ১১:১১
সর্বশেষ সংবাদ
ধর্ম কথন মসজিদে নামাজ: ধর্ম মন্ত্রণালয়ের নির্দেশনায় যা বলা হয়েছে

মসজিদে নামাজ: ধর্ম মন্ত্রণালয়ের নির্দেশনায় যা বলা হয়েছে


পোস্ট করেছেন: মতপ্রকাশ অনলাইন | প্রকাশিত হয়েছে: ০১/০৭/২০২১ , ৩:৫১ পূর্বাহ্ণ | বিভাগ: ধর্ম কথন


করোনা সংক্রমণ বেড়ে যাওয়ায় নতুন করে সরকারের ঘোষিত সর্বাত্মক লকডাউনে মসজিদে নামাজ আদায়ের ক্ষেত্রে নতুন নির্দেশনা দিয়েছে ধর্ম মন্ত্রণালয়।

বুধবার মন্ত্রিপরিষদ বিভাগ থেকে ঘোষিত সাত দিনের কঠোর বিধিনিষেধের আলোকে ধর্ম মন্ত্রণালয় এই নির্দেশনা দেয়।

ধর্ম মন্ত্রণালয়ের নির্দেশনা বলা হয়, মসজিদের প্রবেশদ্বারে হ্যান্ড স্যানিটাইজার রাখতে হবে। কিংবা পানি, সাবানসহ হাত ধোয়ার ব্যবস্থা রাখতে হবে। আর মুসল্লিদের অবশ্যই মাস্ক পরে মসজিদে আসতে হবে।

এছাড়া প্রত্যেক মুসল্লিকে নিজ নিজ বাসা থেকে অজু করে এবং সুন্নত নামাজ ঘরে আদায় করে মসজিদে আসতে বলা হবে। অজুর সময় কমপক্ষে ২০ সেকেন্ড সাবান দিয়ে হাত ধুয়ে নিতে নেয়ার পরামর্শ দেয়া হয়।

মসজিদে কার্পেট বিছানোর বিষয়েও রয়েছে বিধিনিষেধ। একইভাবে পাঁচ ওয়াক্ত নামাজের বিষয়ে সুস্পষ্ট নির্দেশনা দেওয় হয়েছে মন্ত্রণালয়ের পক্ষ থেকে। বলা হয়েছে, প্রতি ওয়াক্ত নামাজের আগে মসজিদ জীবাণুনাশক দিয়ে পরিষ্কার করতে হবে এবং মুসল্লিদের নিজ বাসা থেকে জায়নামাজ নিয়ে আসতে হবে।

স্বাস্থ্যবিধি মেনে কাতারে দাঁড়ানোর নির্দেশনা সঙ্গে সামাজিক দূরত্ব নিশ্চিত করার কথা বলা হয়। যেকোনো অসুস্থ ব্যক্তি, শিশু, বয়োবৃদ্ধদের জামাতে অংশগ্রহণ থেকে বিরত থাকতে বলা হয়।

মসজিদের অজুখানায় সাবান বা হ্যান্ড স্যানিটাইজার রাখতে হবে। মসজিদে সংরক্ষিত জায়নামাজ ও টুপি ব্যবহার করা কঠোরভাবে নিষেধ করা হয়েছে।

এই বিষয়গুলো বাস্তবায়নে ইমাম, মুয়াজ্জিনের পাশাপাশি মসজিদ কমিটিকে সহযোগিতা করতে বলা হয়। একইভাবে অন্যান্য ধর্মীয় প্রতিষ্ঠানের ক্ষেত্রে স্বাস্থ্যবিধি মানার বাধ্যবাধকতার কথা জানানো হয় মন্ত্রণালয়ের নির্দেশনায়।

Comments

comments

Close
%d bloggers like this: