আজ: ১২ই জুন, ২০২১ খ্রিস্টাব্দ, শনিবার, ২৯শে জ্যৈষ্ঠ, ১৪২৮ বঙ্গাব্দ, ২রা জিলকদ, ১৪৪২ হিজরি, রাত ৮:৪৯
সর্বশেষ সংবাদ
চটগ্রাম বিভাগ, জেলা সংবাদ স্থাপত্যশৈলীর প্রাচীন নিদর্শন উকিল বাড়ি জামে মসজিদ

স্থাপত্যশৈলীর প্রাচীন নিদর্শন উকিল বাড়ি জামে মসজিদ


পোস্ট করেছেন: মতপ্রকাশ অনলাইন | প্রকাশিত হয়েছে: ১১/০৫/২০২১ , ৪:৪৭ অপরাহ্ণ | বিভাগ: চটগ্রাম বিভাগ,জেলা সংবাদ


 চট্টগ্রাম ব্যুরো বার আউলিয়ার পুণ্যভূমি খ্যাত চট্টগ্রামে বেশ কয়েকটি পুরাতাত্ত্বিক স্থাপনা রয়েছে মসজিদ ঘিরে। বন্দরনগরী খ্যাত চট্টগ্রামের আনাচে-কানাচে ছড়িয়ে-ছিটিয়ে রয়েছে বহু ঐতিহাসিক নিদর্শন। এর সিংহভাগ মুসলিম স্থাপত্যের অনন্য নিদর্শন। এমন একটি স্থাপত্যের নিদর্শন উকিল বাড়ি জামে মসজিদ। মোঘল আমলের স্থাপত্যশৈলীর অন্যতম প্রাচীন নিদর্শন উকিল বাড়ি গ্রামের মসজিদটি চট্টগ্রামের ফটিকছড়ি উপজেলার কাঞ্চননগর ইউনিয়নে অবস্থিত।

জনশ্রুতি রয়েছে, মসজিদটি তৎকালীন জমিদার মনোহর আলী প্রকাশ বোচা উকিল নির্মাণ করেন। দৃষ্টিনন্দন কারুকার্যে নির্মিত মসজিদটি মুসলিম স্থাপত্যের নিদর্শন।

বাকলিয়ার তারাকা মিস্ত্রি মসজিদটি নির্মাণ করেন। লোহা ও সিমেন্ট ছাড়া চুনা ইট দিয়ে নির্মাণকাজ শুরু করেন তিনি। ভহরা গোটা, গানগুলা ও বর্গাকার ইট দিয়ে মসজিদটি নির্মাণ করা হয়। মসজিদের ওপরে এক বা দুই ছোট গম্বুজ ও ছোট-বড় ২০টি মিনার রয়েছে। পাশে নির্মাণ করা হয় মুসাফিরখানা ও নোঙ্গরখানা। পরবর্তীকালে মসজিদের রক্ষণাবেক্ষণ, মুসাফিরখানা পরিচালনা, বছরে তিনটি মেজবান দেয়ার জন্য মসজিদটির নামে শতাধিক একর জমি ওয়াকফ করে যান উকিল সাহেব।

বর্তমানে তার বংশধররা মসজিদটি পরিচালনা করছেন। স্থানীয় বাসিন্দা ও মসজিদের নিয়মিত মুসল্লি বদিউল আলম ও আনা আহম্মদ জানান, জমিদার মনোহর আলী প্রকাশ বোচা উকিল ভূজপুর কাজি বাড়ির মসজিদ দেখে একটি মসজিদ নির্মাণে অনুপ্রাণিত হন।

কাঞ্চননগরের বাসিন্দা ইমান উল্লাহ জানান, দৃষ্টিনন্দন পুরোনো এই মসজিদটিতে নামাজ পড়া ও দেখার জন্য প্রতিদিন দূর-দূরান্ত থেকে শত মুসল্লি ও দর্শনার্থী আসেন। শুক্রবারে এখানে মুসল্লিদের ভিড় থাকে।

Comments

comments

Close
%d bloggers like this: