আজ: ১০ই মে, ২০২১ খ্রিস্টাব্দ, সোমবার, ২৭শে বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ, ২৮শে রমজান, ১৪৪২ হিজরি, রাত ১:৩১
সর্বশেষ সংবাদ
আন্তর্জাতিক জনসনের টিকার পার্শ্বপ্রতিক্রিয়ায় একজনের মৃত্যু

জনসনের টিকার পার্শ্বপ্রতিক্রিয়ায় একজনের মৃত্যু


পোস্ট করেছেন: মতপ্রকাশ অনলাইন | প্রকাশিত হয়েছে: ১৪/০৪/২০২১ , ১১:১২ অপরাহ্ণ | বিভাগ: আন্তর্জাতিক


জনসন অ্যান্ড জনসনের টিকা নেয়ার পর রক্তে জমাট বাধাজনিত জটিলতায় যুক্তরাষ্ট্রে এক রোগীর মৃত্যু হয়েছে। আরেকজনের অবস্থা গুরুতর। মার্কিন খাদ্য ও ওষুধ প্রশাসনের একজন সিনিয়র বিজ্ঞানী এ কথা জানিয়েছেন।

তিনি জানান, ১৮ থেকে ৪৮ বছর বয়সী ছয়জনের ব্রেনে রক্ত জমাট বেঁধে গেছে। আর টিকার ডোজ নেয়ার ৬ থেকে ১৩ দিনের মধ্যে রক্তে প্লেটলেটের হার কমে যায়। পিটার মার্কস নামের এই কর্মকর্তা বলেন, একজনের মৃত্যু হয়েছে। আরেকজন রোগীর অবস্থা গুরুতর।

মার্কস বলেন, অ্যাস্ট্রাজেনেকা-অক্সফোর্ডের তৈরি করোনা টিকা নেয়ার পর ইউরোপেও এ ধরনের জটিলতা দেখা দিয়েছিল। অ্যাস্ট্রাজেনেকার মতো জনসনও অ্যাডেনোভাইরাস ভেক্টর প্রযুক্তি ব্যবহার করে করোনা টিকা বানিয়েছে।

এদিকে মার্কিন সেন্টারস ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনের (সিডিসি) একজন সিনিয়র কর্মকর্তা অ্যান শুচ্যাট বলেছেন, যারা এক মাস বা তারও বেশি সময় আগে এই টিকার ডোজ নিয়েছে তাদের ক্ষেত্রে এ ধরনের জটিলতা হওয়ার সম্ভাবনা খুব কম।

তিনি বলেন, গত দুই সপ্তাহের মধ্যে যারা টিকা নিয়ে তাদের যেকোনো লক্ষণের ব্যাপারে সতর্ক থাকা উচিত। যদি টিকা নেয়ার পর প্রচণ্ড মাথাব্যথা, তলপেটে ব্যথা, পা ব্যথা বা শ্বাস নিতে সমস্যা হয় তাহলে আপনার ডাক্তারের পরামর্শ নেয়া উচিত।

Comments

comments

Close
%d bloggers like this: