আজ: ১৫ই এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ, বৃহস্পতিবার, ২রা বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ, ৩রা রমজান, ১৪৪২ হিজরি, সকাল ৯:০৫
সর্বশেষ সংবাদ
খেলাধূলা ফিফা নিষিদ্ধ করল পাকিস্তানকে

ফিফা নিষিদ্ধ করল পাকিস্তানকে


পোস্ট করেছেন: মতপ্রকাশ অনলাইন | প্রকাশিত হয়েছে: ০৭/০৪/২০২১ , ৬:০০ অপরাহ্ণ | বিভাগ: খেলাধূলা


‘তৃতীয় পক্ষের’হস্তক্ষেপ হয়েছে—এমন অভিযোগে পাকিস্তানকে ফুটবলের সব কার্যক্রম থেকে নিষিদ্ধ করেছে ফিফা। আজ এক বিবৃতিতে বিশ্ব ফুটবলের সর্বোচ্চ সংস্থা এ কথা জানিয়েছে।

পাকিস্তানের এই নিষেধাজ্ঞা তাৎক্ষণিকভাবেই কার্যকর হচ্ছে। ফিফা আজ নিষিদ্ধ করেছে আফ্রিকার দেশ চাদের ফুটবল ফেডারেশনকেও। ফেডারেশনে সরকারি হস্তক্ষেপের শাস্তি পেল ফিফা র‌্যাঙ্কিংয়ের ১৭৮ নম্বর দলটি।

পাকিস্তান ফুটবল সম্প্রতি এক ধরনের অস্থিরতার মধ্য দিয়ে যাচ্ছিল। লাহোরের পাকিস্তান ফুটবল ফেডারেশনের কার্যালয় দখলের মতো ঘটনাও ঘটেছে। সরকারি হস্তক্ষেপে ভেঙে দেওয়া হয়েছে ফেডারেশনের ফিফা অনুমোদিত কার্যনির্বাহী কমিটি। এসব ঘটনার জেরেই ফিফা এই সিদ্ধান্ত নিল।

ফিফা অবশ্য পাকিস্তান ফুটবল ফেডারেশনকে আগেভাগেই সতর্ক করেছিল। বিশ্ব ফুটবল সংস্থা জানিয়েছে, এই নিষেধাজ্ঞা তখনই তোলা হবে যখন তাদের অনুমোদিত কোনো কমিটি পাকিস্তান ফুটবল ফেডারেশনের দায়িত্ব নেবে।

পাকিস্তান ফুটবলের এমন নিষেধাজ্ঞা অবশ্য নতুন কিছু নয়। এর আগে ২০১৭ সালে আদালতের নির্দেশে গঠিত কমিটি ফেডারেশনের দায়িত্ব নিলে ফিফা তাদের নিষিদ্ধ করে। পরে ফিফার হস্তক্ষেপে একটি নতুন কমিটি দায়িত্ব গ্রহণ করলে নিষেধাজ্ঞা তুলে নেওয়া হয়।

এ মুহূর্তে ফিফা র‌্যাঙ্কিংয়ে পাকিস্তানের অবস্থান ২০০। ২০১৯ সালে বিশ্বকাপের প্রাক-বাছাইপর্বে কম্বোডিয়ার বিপক্ষে দুই লেগে যথাক্রমে ২-০ ও ২-১ গোলে হেরে বিশ্বকাপের মূল বাছাইপর্বে জায়গা করে নিতে ব্যর্থ হয় তারা।

Comments

comments

Close
%d bloggers like this: