আজ: ১৫ই এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ, বৃহস্পতিবার, ২রা বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ, ৩রা রমজান, ১৪৪২ হিজরি, সকাল ৮:৪১
সর্বশেষ সংবাদ
আন্তর্জাতিক রমজানে ওমরাহ পালনে সৌদি সরকারের নতুন নির্দেশনা

রমজানে ওমরাহ পালনে সৌদি সরকারের নতুন নির্দেশনা


পোস্ট করেছেন: মতপ্রকাশ ডেস্ক | প্রকাশিত হয়েছে: ০৬/০৪/২০২১ , ১০:৪৭ পূর্বাহ্ণ | বিভাগ: আন্তর্জাতিক


পবিত্র রমজান মাসে ওমরাহ পালন এবং মসজিদুল হারামে নামাজ আদায়ের ক্ষেত্রে নতুন নির্দেশনা জারি করেছে সৌদি কর্তৃপক্ষ। যারা করোনার দুই ডোজ টিকা নিয়েছেন বা এক ডোজ টিকা নেয়ার পর কমপক্ষে ১৪ দিন পার করেছেন অথবা যারা করোনা আক্রান্ত হওয়ার পর পুরোপুরি সেরে উঠেছেন শুধুমাত্র তারাই মসজিদুল হারামে নামাজ আদায় ও ওমরাহ করার সুযোগ পাবেন।
সোমবার (৫ এপ্রিল) সৌদির হজ্জ ও ওমরাহ মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে এ নির্দেশনা দেওয়া হয়। অবশ্য এ নিয়ম রমজানের পরে হজ্জ মৌসুমেও বহাল থাকবে কিনা তা এখনো পরিষ্কার নয়।

তবে গত ১ এপ্রিল সৌদির হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রী এক টুইট বার্তা জানিয়েছিলেন, ‘রমজান মাসে ওমরাহ পালনে করোনা টিকা গ্রহণ আবশ্যকীয় নয়। ১৮ বছর থেকে ৭০ বছর বয়সী যে কেউ ওমরাহ পালন করতে পারবে।’
এর ৪ দিন পরেই নতুন নির্দেশনা জারি করলো সৌদির হজ্জ ও ওমরাহ মন্ত্রণালয়।
এদিকে মসজিদুল হারাম ও মসজিদে নববির সেবাকর্মীদের রমজান মাস শুরু হওয়ার আগে আগামী ১২ এপ্রিলের মধ্যে করোনা টিকা নিতে বলা হয়েছে। কর্মচারিদের মধ্যে যারা করোনা টিকা নেয়নি তাদের প্রতি সপ্তাহে করোনা না হওয়ার সার্টিফিকেট দেখাতে হবে।
এখন পর্যন্ত দেশটিতে করোনায় অন্তত ৩ লাখ ৯৩ হাজার মানুষ আক্রান্ত হয়েছেন। এর মধ্যে ৬ হাজার ৭শ জনের মৃত্যু হয়েছে। এখন পর্যন্ত দেশটির প্রায় ৫০ লাখের মতো মানুষ করোনা টিকা নিয়েছেন।

Comments

comments

Close
%d bloggers like this: