আজ: ১৫ই এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ, বৃহস্পতিবার, ২রা বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ, ৩রা রমজান, ১৪৪২ হিজরি, সকাল ৮:১৭
সর্বশেষ সংবাদ
বাংলাদেশ, বিশেষ প্রতিবেদন মুক্তিযুদ্ধ প্রতিদিন : ০৫ এপ্রিল, ১৯৭১

মুক্তিযুদ্ধ প্রতিদিন : ০৫ এপ্রিল, ১৯৭১


পোস্ট করেছেন: মতপ্রকাশ ডেস্ক | প্রকাশিত হয়েছে: ০৬/০৪/২০২১ , ১০:০৫ পূর্বাহ্ণ | বিভাগ: বাংলাদেশ,বিশেষ প্রতিবেদন


১৯৭১ সালে বাংলাদেশের মুক্তিযুদ্ধে ঘটে যাওয়া উল্লেখযোগ্য কিছু ঘটনা নিয়ে ‌’মুক্তিযুদ্ধ প্রতিদিন’ নামের এই আয়োজন।
এবিনিউজ টোয়েন্টিফোর ডট কম পাঠকদের জন্য মুক্তিযুদ্ধের আজকের দিনে (০৫ এপ্রিল) ঘটে যাওয়া কিছু ঘটনার বিবরণ তুলে ধরা হল।
যশোর ক্যান্টনমেন্টে অবরুদ্ধ পাকবাহিনীকে সাহায্য করার জন্য একদল সেনা নগরবাড়ি, পাবনা, কুষ্টিয়ার পথ ধরে যশোরের দিকে এগুতে থাকে। এ সময় বিশাখালীতে পাকবাহিনীর সঙ্গে মুক্তিযোদ্ধাদের তুমুল যুদ্ধ শুরু হলো।
জনতা ঝিনাইদহ গাড়াগঞ্জ ব্রিজের মুখে বিশফুট প্রশস্ত ‌’বুবিট্রাপ’ তৈরী করে। গভীর রাতে পাকসেনা কনভয়ের দশটি ট্রাক ‘বুবিট্রাপে’ হলো বিপর্যস্ত। মুক্তিবাহিনীর আক্রমণে প্রাণ হারাল ৮০ জন পাকসেনা।
বাঙালির মহান নেতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে প্রকাশিত প্রতিবেদনে নিউজ উইক লিখল- উর্দু, বাংলা ও ইংরেজি- পাকিস্তানের তিন ভাষাতেই সাবলীল মুজিব নিজেকে নিয়ে মৌলিক চিন্তাবিদ হিসেবে ভান করতেন না।
তিনি প্রকৌশলী নন, রাজনীতির কবি, তবে বাঙালিদের যেভাবেই হোক প্রযুক্তির চেয়ে শিল্পকলার প্রতি প্রবণতা বেশি, আর তাই তাঁর শৈলিই যথার্থ ছিল সেই অঞ্চলের সব শ্রেণি ও মতাদর্শকে একতাবদ্ধ করার জন্য।
প্রচ্ছদে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছবি নিয়ে প্রকাশিত হলো নিউজ উইক। ছাপা হলো প্রচ্ছদ কাহিনী। শিরোনাম- পাকিস্তানে গৃহযুদ্ধ। প্রতিবেদনে লেখা হলো- ইয়াহিয়া খান আন্দোলন দমিয়ে সরকারের পূর্ণ কর্তৃত্ব প্রতিষ্ঠার জন্য সেনাবহিনীকে নির্দেশ দিয়েছেন। অন্যদিকে শেখ মুজিব পূর্ব পাকিস্তানকে সার্বভৌম, স্বাধীন বাংলাদেশ বলে ঘোষণা করেছেন।
মুলতানে পিপিপি কর্মীদের উদ্দেশে ভাষণদানকালে ভুট্টো বললেন- আওয়ামী লীগের ৬-দফা কর্মসূচি ছিল দেশকে দুই অংশে বিভক্ত করার ফর্মুলা।
পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী অজয় মুখোপধ্যায়ের নেতৃত্বে বাংলাদেশের সাহায্যে গঠিত হলো ‘মুক্তি সংগ্রাম সহায়ক সমিতি’।

Comments

comments

Close
%d bloggers like this: