আজ: ২১শে অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ, বৃহস্পতিবার, ৫ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ, ১৫ই রবিউল আউয়াল, ১৪৪৩ হিজরি, সকাল ১১:০১
সর্বশেষ সংবাদ
জেলা সংবাদ, রংপুর বিভাগ দিনাজপুরে অত্যাধুনিক পরিবেশ-বান্ধব ইট তৈরির কারখানা

দিনাজপুরে অত্যাধুনিক পরিবেশ-বান্ধব ইট তৈরির কারখানা


পোস্ট করেছেন: মতপ্রকাশ অনলাইন | প্রকাশিত হয়েছে: ০৪/০৪/২০২১ , ৪:০৬ অপরাহ্ণ | বিভাগ: জেলা সংবাদ,রংপুর বিভাগ


জার্মান প্রযুক্তিতে দিনাজপুর সদরের লালবাগ বাধ এলাকায় নদী ও কৃষি জমির পাশেই গড়ে তোলা হয়েছে অত্যাধুনিক পরিবেশ-বান্ধব ইট তৈরির কারখানা।

শনিবার (৩ এপ্রিল) সরেজমিনে দেখা যায়, জ্বালানি ও মাটির ব্যবহার ছাড়াই ইট তৈরিতে ব্যবহার করা হচ্ছে দিনাজপুরের বড়পুকুরিয়ার পাথর, সিলেকশন সেন্ড, সিমেন্টসহ বেশকিছু উপকরণ ।

শ্রমিকরা কারখানার পাশে স্তুব করা পাথর, সিমেন্ট, সিলেকশন সেন্ড ট্রলিতে এনে হপারে ঢেলে দেয়। পরে মিক্সার  মেশিনে অন্যান্য উপকরণ মিশ্রিত করে কনভেয়ার বেল্টের মাধ্যমে ভাইব্রো মাল্টি ক্যাভিটি মোল্ডিং মেশিনের মাধ্যমে তৈরি করা হয় ইট।

মাত্র কয়েক মিনিটের ব্যবধানে সারিসারি ভাবে মেশিন থেকে বেড়িয়ে আসে পরিবেশ-বান্ধব ইট। বিক্রির জন্য দৈনিক ২০ হাজার ব্রিকস কারখানার পাশেই সংরক্ষণ করেন শ্রমিকরা। পরিবেশ দূষণ-মুক্ত এ কারখানায় কর্মসংস্থানের সৃষ্টি হওয়ায় খুশি শ্রমিকরাও।

গ্রিন বেরী ব্রিকস ইন্ডাস্ট্রি লিমিটেডের পরিচালক গালিব জানান, পরিবেশের ভারসাম্য রক্ষায় জ্বালানি, মাটির ব্যবহার ছাড়াই তৈরি করা হচ্ছে অত্যাধুনিক ইট। কারখানাটিতে এখন অর্ধশত মানুষ কাজ করছে। এ ধরনের কারখানা গড়ে উঠলে রক্ষা পাবে উর্বর জমি ও বায়ুমণ্ডলের দূষণ। এছাড়া এই ব্রিকস দিয়ে বাড়ি নির্মাণ করলে ৪০ শতাংশ পর্যন্ত নির্মাণ খরচ কমানো সম্ভব।

পাশাপাশি তিনি জানান, কারখানায় দুই শিফটে ২০ জন শ্রমিক ও চার জন ইঞ্জিনিয়ার কাজ করছে। এই অটোমেটিক মেশিনের মাধ্যমে উন্নত বিশ্বে যে ধরনের ইট তৈরি হয় এখানেই তা তৈরি করা সম্ভব বলেও জানান তিনি।

Comments

comments

Close
%d bloggers like this: