আজ: ১৮ই অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ, সোমবার, ২রা কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ, ১২ই রবিউল আউয়াল, ১৪৪৩ হিজরি, দুপুর ২:৪৮
সর্বশেষ সংবাদ
জেলা সংবাদ ধামইরহাটে ধানের বাম্পার ফলনের সম্ভাবনা

ধামইরহাটে ধানের বাম্পার ফলনের সম্ভাবনা


পোস্ট করেছেন: মতপ্রকাশ অনলাইন | প্রকাশিত হয়েছে: ০৩/০৪/২০২১ , ৮:০৯ অপরাহ্ণ | বিভাগ: জেলা সংবাদ


সোহেল হোসেন, ধামইরহাট :  সারাদেশের কৃষি খাতে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে নওগাঁ জেলার বরেন্দ্র এলাকা ধামইরহাট উপজেলা। এ অঞ্চলে প্রায় সব ধরণের কৃষি পণ্য উৎপাদন হয়ে থাকে। তার মধ্যে অন্যতম হচ্ছে ধানের চাষ। এরই ধারাবাহিকতায় নওগাঁর ধামইরহাটে চলতি মৌসুমে ধানের বাম্পার ফলনের আশা করছেন এলাকার ধানচাষীরা। চলতি বছরে গত বছরের ন্যায় আবহাওয়া অনুকূলে থাকলে ধানের ফলন লক্ষ্যমাত্রা ছাড়িয়ে যেতে পারে।
ধামইরহাট উপজেলার বিভিন্ন এলাকার কৃষক ও শ্রমিক দের সূত্রে জানা গেছে, প্রতি বিঘায় গড়ে ৩০ মন হারে ধান উৎপাদন হতে পারে।
উপজেলার বিভিন্ন মাঠ ঘুরে জানা যায়, ধানের  দানা গুলো পরিপুষ্ট ও বড় আকারের তৈরী করনের লক্ষ্যে জিংক গ্রুপের কীটনাশক ব্যাবহার করা হচ্ছে। এছাড়াও জমিতে সেচ প্রদান সহ  উড়ানী পোকার আক্রমন রক্ষার্থে পরিচর্যা চালিয়ে যাচ্ছেন ধানচাষীরা।
এলাকার ধানচাষী মো: সাহাদুল ইসলাম , মোঃ ছবেদুল ইসলাম , মোঃ আনিছুর রহমান, মোঃ বদিউজ্জামান মজনু , মোঃ নুর সাইদ ইসলাম  জানান,বুকভরা আশা নিয়ে ধানের পরিচর্যা করছেন ধানচাষীরা। এ অঞ্চলে  গত বছরে ধানের  বাম্পার ফলন  হয়েছে।  এ বছরে ঝড় বৃষ্টি না হলে এবং আবহাওয়া অনুকূলে থাকলে গত বছরের ন্যায় ধানের বাম্পার ফলন হতে পারে।
চলতি মৌসুমে আবহাওয়ার অবনতি না হলে এবং ঝড় বৃষ্টি না হলে এ উপজেলায় ধানের  বাম্পার ফলন হবে বলে আশা করছেন এলাকার ধান চাষীরা।

Comments

comments

Close
%d bloggers like this: