আজ: ১৫ই এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ, বৃহস্পতিবার, ২রা বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ, ৩রা রমজান, ১৪৪২ হিজরি, সকাল ৮:৩১
সর্বশেষ সংবাদ
অর্থ ও শিল্প, জাতীয়, প্রধান সংবাদ রেমিট্যান্স বাড়ছে এবং বাড়তেই থাকবে: অর্থমন্ত্রী

রেমিট্যান্স বাড়ছে এবং বাড়তেই থাকবে: অর্থমন্ত্রী


পোস্ট করেছেন: মতপ্রকাশ অনলাইন | প্রকাশিত হয়েছে: ০১/০৪/২০২১ , ১০:৫২ অপরাহ্ণ | বিভাগ: অর্থ ও শিল্প,জাতীয়,প্রধান সংবাদ


সময়োপযোগী ২ শতাংশ নগদ প্রণোদনাসহ বিভিন্ন সংস্কারমুখী পদক্ষেপের কারণে রেমিট্যান্স বাড়ছে এবং বাড়তেই থাকবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।
বৃহস্পতিবার (১ এপ্রিল) করোনা মহামারির মধ্যেও রেকর্ড পরিমাণ রেমিট্যান্সের বিষয়ে তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় এই কথা বলেন তিনি।

এসময় মন্ত্রী বলেন, প্রবাসী আয়ের এই ঊর্ধ্বমুখী ধারা অব্যাহত রাখতে সরকার নানামুখী পদক্ষেপ নিয়েছে। এর মধ্যে অন্যতম প্রবাসী আয় পাঠানোর নিয়ামকানুন সহজ করে দেয়া, সময়োপযোগী ২ শতাংশ নগদ প্রণোদনা। এছাড়া আরও বিভিন্ন সংস্কারমুখী গুরুত্বপূর্ণ পদক্ষেপের প্রভাবে রেমিট্যান্স বাড়ছে। আমাদের এ অর্জন দিন দিন বেড়েই চলছে, আমাদের প্রত্যাশা এটি আরও বাড়বে।
অর্থমন্ত্রী আরও বলেন, ‘আমাদের এ অর্জন দিন দিন বেড়েই চলছে, আমাদের প্রত্যাশা এটি আরও বাড়বে। এ বিষয়ে সরকারের প্রতি মানুষের আস্থা ফিরে এসেছে। কাউকে হয়রানি করা হয় না, সময় মতো এর উপকারভোগীর হাতে পৌঁছে যায়। যে কারণে এটি দিন দিন বেড়েই চলছে এবং বাড়তেই থাকবে, ইনশাআল্লাহ।’
বাংলাদেশ ব্যাংকের হালনাগাদ প্রতিবেদন অনুযায়ী, করোনার মধ্যেও রেকর্ড পরিমাণ রেমিট্যান্স দেশে পাঠিয়েছেন প্রবাসী বাংলাদেশিরা। সর্বশেষ মার্চে প্রবাসীরা ১৯১ কোটি মার্কিন ডলারের (১.৯১ বিলিয়ন) রেমিট্যান্স পাঠিয়েছেন, যা টাকার হিসাবে প্রায় ১৬ হাজার কোটি।
চলতি বছরের মার্চের রেমিট্যান্সের পরিমাণ গত বছরের একই মাসের (মার্চ-২০২০) চেয়ে ৩৫ দশমিক ১০ শতাংশ বেশি। গত বছরের মার্চে ১২৭ কোটি ডলার রেমিট্যান্স এসেছিল দেশে।

Comments

comments

Close
%d bloggers like this: