আজ: ১৫ই এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ, বৃহস্পতিবার, ২রা বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ, ৩রা রমজান, ১৪৪২ হিজরি, সকাল ৭:১২
সর্বশেষ সংবাদ
জীবন ধারা নোনা ইলিশ ভূনা রেসিপি

নোনা ইলিশ ভূনা রেসিপি


পোস্ট করেছেন: মতপ্রকাশ ডেস্ক | প্রকাশিত হয়েছে: ২৯/০৩/২০২১ , ১২:৩০ অপরাহ্ণ | বিভাগ: জীবন ধারা


ইলিশ অনেকেরই পছন্দের একটি মাছ। একই ইলিশের হাজার রকমের রান্না। সব রান্নাই সহজ এবং সুস্বাদু। ইলিশের ৩০ রেসিপি নামে ইলিশের সুস্বাদু ও ব্যতিক্রম সব রেসিপি প্রকাশ করা হচ্ছে জাগো নিউজের লাইফস্টাইল বিভাগে। তারই ধারাবাহিকতায় আজ থাকছে ইলিশ মাছের দোপেয়াজা রেসিপি।
উপকরণ : নোনা ইলিশ ১টি (মাথা ও লেজ ছাড়া), পেঁয়াজ কুচি ১ কাপ, রসুন মোটা কুচি ১ কাপ, টমেটো কুচি ৩টি, কাঁচামরিচ চেড়া ৮-১০টি, হলুদ/মরিচ/ধনে গুড়া ১ চা চামচ করে, আস্ত জিরা ১ চা চামচ, আদা/রসুন বাটা ২ চা চামচ করে, আস্ত কাচামরিচ ৫-৬টি, সাদা তেল প্রয়োজন মতো, সরিষার তেল ২ টে চামচ, লবণ স্বাদমতো (সামান্য)।

প্রণালি : মাছ কিছুক্ষণ ভিজিয়ে রাখুন। মাছ নরম হলে আঁশ, ময়লা পরিষ্কার করে বেশ কয়েকবার পানি চেঞ্জ করে ধুয়ে নিন। যতোক্ষণ সাদা পানি না বের হচ্ছে, ততোক্ষণ ধুতে থাকুন। ধোয়া হলে পানি ঝরিয়ে নিন।
একটি ছড়ানো প্যানে সাদা তেল গরম করে জিরা ফোঁড়ন দিয়ে ব্রাউন করে পেঁয়াজ ভেজে নিন। পেঁয়াজ ভাজা হলে টমেটো দিন। টমেটো নরম হয়ে গেলে অল্প পানিতে অন্যান্য মসলাগুলি কষিয়ে নিন। মসলা থেকে তেল ছেড়ে আসলে রসুন ও চেড়া কাঁচামরিচ মিশিয়ে তার ওপর সমান করে মাছ বিছিয়ে দিন।
আঁচ একদম কমিয়ে দিন। বাড়তি পানি দেয়ার দরকার নেই। তাহলে মাছ গলে যেতে পারে। মাছের পানি দিয়েই মাছ কষানো হয়ে যাবে। খুব সাবধানে কয়েকবার মাছ উল্টিয়ে উল্টিয়ে রান্না করুন। তেল ছেড়ে এলে আস্ত কাঁচামরিচ ও ওপরে সরিষার তেল ছড়িয়ে নামিয়ে ফেলুন।

Comments

comments

Close
%d bloggers like this: