আজ: ২৮শে ফেব্রুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ, রবিবার, ১৫ই ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ, ১৬ই রজব, ১৪৪২ হিজরি, রাত ৩:৫৪
সর্বশেষ সংবাদ
শিক্ষাঙ্গন এমপিওভুক্ত করা হবে আরো ৬৬১ শিক্ষককে

এমপিওভুক্ত করা হবে আরো ৬৬১ শিক্ষককে


পোস্ট করেছেন: মতপ্রকাশ ডেস্ক | প্রকাশিত হয়েছে: ২২/০২/২০২১ , ২:৪৫ অপরাহ্ণ | বিভাগ: শিক্ষাঙ্গন


২০১২ খ্রিষ্টাব্দের আগে বিভিন্ন নিম্নমাধ্যমিক স্কুলে নিয়োগ পাওয়া আরও ৬৬১ জন আইসিটি শিক্ষক এমপিওভুক্ত হচ্ছেন। তাদের এমপিওভুক্তির বিষয়টি নিয়ে শিক্ষা মন্ত্রণালয়ের উচ্চ পর্যায়ের সিদ্ধান্ত হয়েছে। যে কোনো সময় লিখিত আকারে আদেশ জারি হবে। তাদের পদ প্যাটার্নভুক্ত হলে সমন্বয় করে তাদের এমপিওভুক্ত করা হবে। তবে, সেক্ষেত্রে নির্বাহী আদেশ জারি করা হবে। শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ ও মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের কর্মকর্তারা  এ তথ্য নিশ্চিত করেছেন।

জানা গেছে, ১৯৯৭-৯৮ খ্রিষ্টাব্দ থেকে ২০১২ খ্রিষ্টাব্দের ৩১ ডিসেম্বর পর্যন্ত বিভিন্ন নিম্নমাধ্যমিক স্কুলে নিয়োগ পাওয়া ৬৬১ জন শিক্ষকের তথ্য সংগ্রহ করেছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর। তাদের এমপিওভুক্ত করার বিষয়ে সিদ্ধান্ত চেয়ে সেসব তথ্য শিক্ষা মন্ত্রণালয়ে পাঠানো হয়েছিল। বিষয়টি নিয়ে এমপিও পুর্নবিবেচনা কমিটির সভায় আলোচনা হলে, এসব শিক্ষকদের পদ প্যাটার্নভুক্ত হলে সমন্বয় করে তাদের এমপিওভুক্ত করা যেতে পারে বলে সিদ্ধান্ত নিয়েছেন কর্মকর্তারা।

জানা গেছে, ২০১২ খ্রিষ্টাব্দের আগ পর্যন্ত কম্পিউটার বিষয়ে নিয়োগপ্রাপ্ত হয়েছিলেন এ ৬৬১ শিক্ষক জন শিক্ষক। যদিও তাদের নিয়োগের সময় কম্পিউটার পদটি অনুমোদিত ছিলনা। তবে, নতুন এমপিওভুক্ত মাধ্যমিক শাখাও পদ সমন্বয় করে অনেকে ইতোমধ্যে এমপিওভুক্ত হয়েছেন।

মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ বিভাগ সূত্র দৈনিক শিক্ষাডটকমকে জানায়, এর আগে এসব শিক্ষকের নিয়োগ কিভাবে হয়েছে তা যাচাই বাছাই করে তাদের নিম্ন মাধ্যমিকে এমপিওভুক্ত করা যায় কিনা সে বিষয়ে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরকে প্রতিবেদন পাঠাতে বলা হয়েছিল। তথ্য সংগ্রহ করে তা মন্ত্রণালয়ে পাঠিয়েছিল মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর। একইসাথে পদ সমন্বয় করে এসব শিক্ষককেএমপিওভুক্ত করা যায় কিনা সে বিষয়ে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের নির্দেশনা চাওয়া হয়েছিল।

জানা গেছে, এসব শিক্ষককে এমপিওভুক্ত করা হলে তারা ১০ কোডে বেতন পাবেন। বেতনের বেসিক হবে ১৬ হাজার টাকা।

শিক্ষা মন্ত্রণালয় থেকে পাওয়া তথ্য অনুসারে ২০১২ খ্রিষ্টাব্দের আগে নিম্ন মাধ্যমিক বিদ্যালয়ে ৬৬১ জন আইসিটি শিক্ষক কর্মরত আছেন। এদের মধ্যে ঢাকা অঞ্চলে ১৪ জন, চট্টগ্রাম অঞ্চলে ৩ জন, রাজশাহী অঞ্চলে ২২১ জন, খুলনা অঞ্চলে ১৩২ জন, বরিশাল অঞ্চলে ১৯ জন, কুমিল্লা অঞ্চলে ৪ জন, রংপুর অঞ্চলে ২০৭ জন এবং ময়মনসিংহ অঞ্চলে ৬১ জন আইসিটি শিক্ষক ২০১২ খ্রিষ্টাব্দের আগে নিম্ন মাধ্যমিক বিদ্যালয়ে নিয়োগ পেয়ে কর্মরত আছেন। তবে, সিলেট অঞ্চলে এ রকম একজন শিক্ষকও নেই।

Comments

comments

Close
%d bloggers like this: