আজ: ২৮শে ফেব্রুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ, রবিবার, ১৫ই ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ, ১৬ই রজব, ১৪৪২ হিজরি, রাত ৪:১৮
সর্বশেষ সংবাদ
জাতীয়, প্রধান সংবাদ মাতৃভাষা দিবস স্মরণে ডাকটিকেট অবমুক্ত

মাতৃভাষা দিবস স্মরণে ডাকটিকেট অবমুক্ত


পোস্ট করেছেন: মতপ্রকাশ ডেস্ক | প্রকাশিত হয়েছে: ২১/০২/২০২১ , ৩:৪২ অপরাহ্ণ | বিভাগ: জাতীয়,প্রধান সংবাদ


ঢাকা (২১ ফেব্রুয়ারি): আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে ডাক অধিদপ্তর স্মারক ডাকটিকেট, উদ্বোধনী খাম ও ডাটা কার্ড প্রকাশ করছে।

রবিবার ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তফা জব্বার তার সরকারি বাসভবনের দফতরে ১০ টাকা মূল্যমানের একটি স্মারক ডাকটিকিট ও ১০ টাকা মূল্যমানের একটি উদ্বোধনী খাম অবমুক্ত করেন। এছাড়া ৫ টাকা মূল্যমানের একটি ডাটাকার্ড উদ্বোধন  করেন। এসময় এ সংক্রান্ত একটি সীলমোহর ব্যবহার করেন।

দিবসটি উপলক্ষ্যে গণমাধ্যমে পাঠানো টেলিযোগাযোগমন্ত্রীর এক বিবৃতিতে উল্লেখ করা হয়, ভাষা-একটি জাতির আত্মপরিচয়ের প্রধানতম হাতিয়ার। এটি শুধু চিন্তা-চেতনা, মনন ও মনের ভাব প্রকাশের মাধ্যমই নয়, এর সঙ্গে জড়িয়ে আছে দেশ ও সাহিত্য, সংস্কৃতি ও জীবনবোধ। হাজার বছর ধরে বাংলা ভাষা প্রকাশ করে যাচ্ছে বাঙালি জাতির অস্তিত্ব ও স্বকীয়তা।

মন্ত্রী বলেন, ২১শে ফেব্রুয়ারি রাষ্ট্রভাষা বাংলার দাবিতে বাঙালি তরুণদের আত্মদান শুধু বাংলাদেশ বা বাঙালির নয়, তা এক বিশ্বজনীন ঘটনা। ভাষা আন্দোলনের পর বাংলাকে রাষ্ট্রভাষার মর্যাদাদান, সর্বস্তরে বাংলা ভাষা চালু, সংসদের দৈনন্দিন কার্যাবলী বাংলায় চালু প্রসঙ্গে আইন সভায় গর্জে ওঠেন এবং মহানায়কের ভূমিকা পালন করেন শেখ মুজিবুর রহমান। তিনি বলেন, ১৯৫৩ সালের একুশে ফেব্রুয়ারির প্রভাত ফেরিতে  রাষ্ট্রভাষা বাংলার দাবি জানান বঙ্গবন্ধু।

স্মারক ডাকটিকেট, উদ্বোধনী খাম ও ডাটাকার্ড রবিবার থেকে ঢাকা জিপিও’র ফিলাটেলিক ব্যুরো এবং পরে দেশের অন্যান্য জিপিও এবং প্রধান ডাকঘর থেকে সংগ্রহ করা যাবে।

Comments

comments

Close
%d bloggers like this: