আজ: ২৮শে ফেব্রুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ, রবিবার, ১৫ই ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ, ১৬ই রজব, ১৪৪২ হিজরি, রাত ৩:১২
সর্বশেষ সংবাদ
বিশেষ প্রতিবেদন দিঘী থেকে ২০০ বছর আগের হাতির কঙ্কাল উদ্ধার

দিঘী থেকে ২০০ বছর আগের হাতির কঙ্কাল উদ্ধার


পোস্ট করেছেন: অনলাইন ডেক্স | প্রকাশিত হয়েছে: ১৩/০২/২০২১ , ১০:১৮ পূর্বাহ্ণ | বিভাগ: বিশেষ প্রতিবেদন


বুড়ার দিঘী। রংপুরের পীরগাছার মানুষের কাছে পরিচিত নাম। অনেক পুরাতন এ দিঘী নিয়ে অনেক মিথও প্রচলিত আছে। এবার সেই দিঘী থেকে খনন করার সময় পাওয়া গেছে প্রায় দু‘শ বছর আগের মৃত হাতির কঙ্কাল।
শুক্রবার বিকেলে উপজেলার অনন্তরাম গ্রামের বুড়ার দিঘী থেকে হাতির কঙ্কালগুলো উদ্ধার করা হয়।

দিঘীর মালিক আব্দুর রহমান বলেন, দু’শ বছর আগেও এখানে দিঘী ছিল। কালের বিবর্তনে দিঘীটি ভরাট হয়ে যায়। গত এক মাস ধরে আবারও এটি খনন কাজ শুরু করা হয়েছে। শুক্রবার পুকুরের উত্তর প্রান্তে মাটি কাটার কাজ করার সময় একটা শক্ত বস্তুর সন্ধান পাওয়া যায়। পরে সর্তকতার সাথে খনন করে কিছু কঙ্কাল দেখা যায়। এ সময় একে একে আরো বড় বড় কঙ্কাল বেড়িয়ে আসতে থাকে। কঙ্কালগুলো একটি হাতির। উদ্ধার হওয়া কঙ্কালগুলোর মধ্যে চোয়াল, পাজরের হাড় ও সম্পূর্ণ শুরটি স্পষ্ট দেখা যায়।
পুকুর পাড়ের বাসিন্দা ও হামিদের বড় ভাই আব্দুল আউয়াল বলেন, দাদার কাছে শুনেছি প্রায় দু’শ বছর আগে পুকুর পাড়ে জাম গাছের তলে জমিদার হাতি বেঁধে রেখেছিলেন। এ সময় পাশে দিয়ে ট্রেন যাওয়ার সময় হুইসেল দেয়। শব্দ শুনে হাতি পুকুরে লাফ দেয়। পরে অনেক চেষ্টা করেও উঠাতে না পাড়ায় সেখানেই হাতিটির মৃত্যু হয়।
এ ঘটনায় ওই স্থানে হাতিটিকে মাটি চাপা দিয়ে রাখা হয়। সেই থেকে পুকুরটি বুড়ার দিঘী নামে এলাকায় পরিচিতি লাভ করে। এ সংবাদ এলাকায় ছড়িয়ে পড়লে শত শত মানুষ কঙ্কাল দেখতে ভিড় জমায়।

Comments

comments

Close
%d bloggers like this: